ঢাকা, মঙ্গলবার, ২১ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

ক্রিকেট

‘সাকিব ভাই না থাকুক, আমার সঙ্গে আরও স্পিনার আছে’

স্টাফ করেসপন্ডেন্ট (স্পোর্টস) | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২৩
‘সাকিব ভাই না থাকুক, আমার সঙ্গে আরও স্পিনার আছে’

ম্যানেজার নাফিস ইকবালের সঙ্গে পুরো পথটাই প্রায় মজা করতে করতে এলেন তাইজুল ইসলাম। সংবাদ সম্মেলনে ঢোকার পথেই পানি খেয়ে নিলেন।

এরপর এসে প্রথম যে প্রশ্নটি শুনলেন, তাতে হয়তো তাইজুলের কণ্ঠে একটু অভিমানই জমা হলো।  

এই টেস্টেও আট উইকেট নিয়ে দলের সেরা বোলার তাইজুল। তার কাছে প্রশ্ন ছিল, টেস্টে সাকিব আল হাসান না থাকলে ভূমিকা নিয়ে। উত্তরে দলের ভালো খেলাটাই জরুরি বলছেন এই বাঁহাতি স্পিনার। তাইজুলের সঙ্গে সবমিলিয়ে ২৪ ম্যাচে খেলেছেন তিনি।  

এর মধ্যে ‍দুই ইনিংস বেশি বল করে ৯৩ উইকেট নিয়েছেন তিনি, সাকিবের উইকেট একটি বেশি। সাকিব খেলেননি এমন ১৯ ম্যাচে তাইজুল নিয়েছেন ৯২ উইকেট। সাকিব না থাকলেও দলের পরিকল্পনা অনেকটা একই থাকে বলে জানালেন তাইজুল।

তিনি বলেন, ‘আরেকজনেরটা তো আমি করতে পারবো না। আরেকজন আবার আমারটা করতে পারবে না। আমি আমার পরিকল্পনায় থাকি। সাকিব ভাই থাকুক আর না থাকুক, আমার সাথে আরও স্পিনাররা আছে। গেম বাই গেম পরিকল্পনা এরকম হয়- কেউ উইকেট নেবে, কেউ রান আটকে রাখবে। আমি রান আটকালে হয়তো মিরাজ বা নাঈম উইকেট পেত। যে থাকুক আর না থাকুক, আমরা ভালো খেলছি কি না এটাই জরুরি। ’

প্রায় ৯ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটের পথচলা তাইজুল ইসলামের। নিয়মিত অন্তত লাল বলের ক্রিকেটে পারফর্মও করছেন তিনি। এখন দলের সিনিয়র ক্রিকেটারদের একজন। তবুও কি দলে যথেষ্ট গুরুত্ব পান তাইজুল? 

এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘খুশি অখুশির কিছু নাই। অবশ্যই একজন খেলোয়াড় যখন ৮-১০-১২ বছর খেলে, অবশ্যই অভিজ্ঞতা থাকে। ক্রিকেটে এই অভিজ্ঞতা অনেক কাজে লাগে। অধিনায়ক কোচের উপর নির্ভর করে আমাকে কতটা প্রায়োরিটি দিচ্ছে। ’

‘প্রায়োরিটি দিলে অবশ্যই চেষ্টা করব সাহায্য করার। সবসময় আমার দরজা খোলা। যেকোনো দরকার হলে আমি করব। প্রায়োরিটি পাই না তাই না। পাই। অনেকে অনেক সময় বলে কি করা যায়। আমি পরামর্শ দেওয়ার চেষ্টা করি। ’

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২৩
এমএইচবি/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।