ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

ক্রিকেট

নিউজিল্যান্ড সফরে ‍দুই ফরম্যাটেই অধিনায়ক শান্ত, সহ-অধিনায়ক মিরাজ

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস, সিলেট থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
নিউজিল্যান্ড সফরে ‍দুই ফরম্যাটেই অধিনায়ক শান্ত, সহ-অধিনায়ক মিরাজ

টেস্ট অধিনায়কত্বের অভিষেক ম্যাচটি এখনও চলছে। নাজমুল হোসেন শান্ত সেটি রাঙিয়ে রেখেছেন সেঞ্চুরি করে।

দেশের প্রথম ক্রিকেটার হিসেবে টেস্ট অধিনায়কত্বের অভিষেকে তিন অঙ্ক ছুঁয়েছেন তিনি। এর মধ্যে আরও একটি সুখবর এলো তার জন্য।

নিউজিল্যান্ড সফরের জন্য স্কোয়াড ঘোষণা করা হয়েছে। সিরিজটির জন্য ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই ফরম্যাটেরই অধিনায়কত্ব দেওয়া হয়েছে নাজমুল হোসেন শান্তকে। দুই ফরম্যাটেই তার সহকারী হিসেবে আছেন মেহেদী হাসান মিরাজ।

বিশ্বকাপ থেকে চোট নিয়ে ফিরে আসা অধিনায়ক সাকিব আল হাসান নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে খেলেননি। তার খেলা হচ্ছে না নিউজিল্যান্ড সফরের ওয়ানডে ও টি-টোয়েন্টিতেও। মূলত তার অনুপুুস্থিতিতেই নেতৃত্বের ভার শান্তর কাঁধে।  

এ সিরিজ দিয়ে অনেকদিন পর জাতীয় দলে ফিরেছেন সৌম্য সরকার।  সবশেষ জাতীয় ক্রিকেট লিগে ৬ ম্যাচের ১১ ইনিংসে ৪৮.৪৪ গড়ে ৪৩৬ রান করেছেন সৌম্য। এ ছাড়া বল হাতে ১৭ উইকেট নিয়েছেন তিনি। সাদা পোশাকে ভালো করলেও বাংলাদেশের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ডাকা হয়েছে সৌম্যকে।  

এই সিরিজে নতুন মুখ রয়েছে দুটি। লেগ স্পিনার রিশাদ হোসেন এর আগে টি-টোয়েন্টি খেললেও এবারই প্রথম সুযোগ পেয়েছেন ওয়ানডেতে। তার সঙ্গে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী রাকিবুল হাসান প্রথমবারের মতো সুযোগ পেলেন জাতীয় দলের স্কোয়াডে।

ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন শেখ মাহেদী হাসান, নাসুম আহমেদ। এছাড়া চোটের কারণে নেই তাসকিন আহমেদ ও মাহমুদউল্লাহ। সৌম্য সরকারের সঙ্গে দলে ফিরেছেন আফিফ হোসেন ধ্রুবও।

ওয়ানডের পাশাপাশি টি-টোয়েন্টি থেকেও বাদ পড়েছেন নাসুম আহমেদ। চোটের কারণে নেই সাকিব আল হাসান ও তাসকিন আহমেদ। দলে ফেরানো হয়েছে স্পিনার তানভীর ইসলাম, অলরাউন্ডার শেখ মাহেদী হাসান ও সৌম্য সরকারকে। এই ফরম্যাটে নতুন মুখ তানজিম হাসান সাকিব।

ওয়ানডে স্কোয়াড :

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তানজিদ হাসান তামিম, এনামুল হক বিজয়, তাওহীদ হৃদয়, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, আফিফ হোসেন ধ্রুব, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ (সহ অধিনায়ক), মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, হাসান মাহমুদ, রিশাদ হোসেন ও রাকিবুল হাসান।  

টি-টোয়েন্টি স্কোয়াড :

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন কুমার দাস, রনি তালুকদার, তাওহীদ হৃদয়, শামীম হোসেন, আফিফ হোসেন ধ্রুব, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ (সহ অধিনায়ক), শেখ মাহেদী হাসান, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, রিশাদ হোসেন, তানভীর ইসলাম ও তানজিম হাসান সাকিব।

বাংলাদেশ সময় :  ১৯৩৯ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
এমএইচবি/এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।