ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

ক্রিকেট

সেশন শেষের আগে দুই উইকেট হারিয়ে বাংলাদেশ অস্বস্তিতে

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২৩
সেশন শেষের আগে দুই উইকেট হারিয়ে বাংলাদেশ অস্বস্তিতে

প্রথম সেশনে হতাশা ছিল নাজমুল হোসেন শান্তকে নিয়ে। ফুলটস তুলে মারতে গিয়ে হয়ে যান আউট।

কিন্তু এরপর ভালোভাবেই এগোচ্ছিলেন মাহমুদুল হাসান জয় ও মুমিনুল হক। অথচ আরও একটি সেশন শেষের আগে দুজনই সাজঘরে ফিরেছেন। বাংলাদেশও তাতে কিছুটা অস্বস্তিতেই পড়েছে।  

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। টস জিতে ব্যাট করতে নেমে প্রথম দিনের চা বিরতি অবধি ৪ উইকেট হারিয়ে ১৮৫ রান করেছে বাংলাদেশ।  

পাঁচ বছর পর সিলেটে টেস্ট ফিরে এই ম্যাচ দিয়ে। শুরুটা খুব একটা মন্দও হয়নি বাংলাদেশের। তবে ৩৯ রানের উদ্বোধনী জুটি ভাঙেন এজাজ প্যাটেল। তার অফ স্টাম্পের বেশ বাইরে পড়া বলে কাট করতে যান জাকির, কিন্তু ওই জায়গাটুকু ছিল না। ৪১ বলে ১২ রান করে ভেতরে ঢোকা বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরতে হয় জাকিরকে।  

এরপর জয়ের সঙ্গী হন নাজমুল হোসেন শান্ত। তিনি শুরু থেকেই ছিলেন কিছুটা মারমুখী। ৩৫ বলের ইনিংসে ছক্কাই হাঁকান তিনটি, অথচ গত ১৫ ম্যাচেও এতগুলো ছক্কা হাঁকাননি তিনি। তার ইনিংসের শেষটা হয়েছে হতাশাতেই।  

গ্লেন ফিলিপসের ফুলটস বল এগিয়ে এসে খেলতে যান শান্ত। কিন্তু এজন্য ব্যাটের টাইমিংটা ঠিকঠাক করতে পারেননি। ব্যাখ্যাতীত শটে ডিপ মিড অনে দাঁড়ানো কেইন উইলিয়ামসনের হাতে ক্যাচ দেন বাংলাদেশ অধিনায়ক। এরপর ব্যাটার, বোলার ও ফিল্ডার সবার চোখেই ছিল বিস্ময়।

শান্ত আউট হওয়ার পর মুমিনুল হককে নিয়ে ইনিংস এগিয়ে নিচ্ছিলেন মাহমুদুল হাসান জয়। টেস্ট ক্যারিয়ারের চতুর্থ হাফ সেঞ্চুরিও পেয়ে যান তিনি। দারুণ ধৈর্য, মনোসংযোগের ইনিংসটি সেঞ্চুরি ছুতে পারেনি শেষ অবধি। ইশ সোধির বলে স্লিপে দাঁড়ানো মিচেলের হাতে ক্যাচ দেন মাহমুদুল। ১৬৬ বলের ইনিংসে ১১ চারে ৮৬ রান করে আউট হন তিনি।  

তার আগেই অবশ্য সাজঘরে ফিরে যান মুমিনুল। ব্যাকফুটে কাট করতে গিয়ে উইকেটরক্ষক ব্লান্ডেলের হাতে ক্যাচ দিয়ে আসেন তিনি। এখন মুশফিক ১ ও অভিষিক্ত শাহাদাৎ হোসেন দীপু কোনো রান না করে চা বিরতিতে গেছেন।  

বাংলাদেশ সময় : ১৪১২ ঘণ্টা, ২৮ নভেম্বর, ২০২৩
এমএইচবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।