ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ব্যাটিংয়ে শীর্ষে কোহলি, বোলিংয়ে শামি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০২ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
ব্যাটিংয়ে শীর্ষে কোহলি, বোলিংয়ে শামি

ফাইনালের আগে টুর্নামেন্ট জুড়েই আধিপত্য দেখিয়েছে স্বাগতিক ভারত। ব্যাটিং কিংবা বোলিং- সবক্ষেত্রেই পারফরম্যান্স দেখিয়েছে সমানতালে।

কিন্তু সেই তাদেরই ফাইনাল শেষে মাঠ ছাড়তে হলো মাথা নিচু করে।  বিরাট কোহলি ও মোহাম্মদ শামি অবশ্য এই ভেবে সান্ত্বনা পেতে পারেন যে, টুর্নামেন্ট শেষে তাদের কপালে জুটেছে সেরা ব্যাটার ও সেরা বোলারের তকমা।

১১ ম্যাচে ৩ সেঞ্চুরি ও ৬ ফিফটিসহ ৯৫.৬২ গড়ে ৭৬৫ রান করেছেন কোহলি। ভেঙেছেন বিশ্বকাপের এক আসরে কিংবদন্তি শচীন টেন্ডুলকারের করা ৬৭৩ রানের রেকর্ড। ৫৯৭ রান নিয়ে দুইয়ে আছেন কোহলিরই সতীর্থ রোহিত শর্মা। ভারতীয় অধিনায়ক ৫৪.২৭ গড়ে ব্যাট করে এবারের আসরে এক সেঞ্চুরি ও তিনটি ফিফটি হাঁকিয়েছেন।

১০ ম্যাচে ৫৯৪ রান নিয়ে তিনে আছেন দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক। ৫৭৮ ও ৫৫২  রান নিয়ে যথাক্রমে  চার ও পাঁচে নিউজিল্যান্ডের রাচিন রবীন্দ্র ও ড্যারিল মিচেল।  

বোলারদের মধ্যে ২৪ উইকেট নিয়ে শীর্ষে শামি। অথচ ভারতের হয়ে প্রথম চার ম্যাচে খেলারই সুযোগ পাননি ডানহাতি এই পেসার। তবে সুযোগ পাওয়ার সঙ্গে জায়গাটা পাকা করে নেন। ২৩ উইকেট নিয়ে দুইয়ে অজি লেগ স্পিনার অ্যাডাম জাম্পা। বিশ্বকাপ ইতিহাসে স্পিনার হিসেবে এক আসরে সর্বোচ্চ উইকেট পাওয়ার রেকর্ডে মুত্তিয়া মুরালিধরনকে ছুঁয়েছেন তিনি।  

লঙ্কানদের জন্য বিশ্বকাপটা দুঃস্বপ্নের হলেও বল হাতে দারুণ ছাপ রেখেছেন দিলশান মাদুশঙ্কা। ৯ ম্যাচে ২১ উইকেট নিয়ে তিনে আছেন বাঁহাতি এই পেসার। এছাড়া ২০ উইকেট শিকার করেছেন জাসপ্রিত বুমরাহ ও জেরাল্ড কোজি।

বাংলাদেশ সময়
এএইচএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।