ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

দুটি নয়, একটি বল দিয়েই খেলার নিয়ম চান স্টার্ক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
দুটি নয়, একটি বল দিয়েই খেলার নিয়ম চান স্টার্ক

আগে নিয়ম ছিল প্রতি ম্যাচে একটি বল দিয়েই খেলার। ২০১১ সালে এই নিয়ম পরিবর্তন করে আইসিসি।

ওয়ানডেতে দুই ইনিংসে দুই বল দিয়ে খেলার নিয়ম তৈরি হয়। ‘ছোট মাঠে’র ক্ষেত্রে বিষয়টিতে পরিবর্তন আনা দরকার বলে মনে করে অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার মিচেল স্টার্ক।  

স্টার্ক মনে করেন, ‍দুই বল দিয়ে খেলার কারণে ব্যাটাররা সুযোগ পায় বেশি। অপরদিকে বোলাররা ঠিকঠাক সুইং পায় না। তিনি বলেন, ‘আমি এখনও মনে করি এটা একটি বল হওয়া দরকার, দুইটি নয়। লম্বা সময়ের জন্য বল শক্ত থাকে। যেটি আমরা দেখেছি, ছোট মাঠগুলোতে যেখানে ফ্ল্যাট উইকেট থাকে। ’

অস্ট্রেলিয়ার এই পেসার আরও জানান দিন দিন মাঠ ছোট হচ্ছে, এক্ষেত্রে বোলারদেরও স্বস্তি পাওয়া উচিতন। তার ভাষ্য, ‘আপনি যদি আগের ম্যাচগুলোর ভিডিও ফুটেজ দেখেন, সেখানে দেখবেন বোলাররা অনেক সুইং পেত। যেটি বোলারদের খেলায় ফেরাতে সাহায্য করতো। আর আমি মনে করিনা যে বর্তমানে ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেট শুধুমাত্র ব্যাটারদের সুবিধা দেয়, যেখানে বোলারদের কিছুই করার থাকে না, বিষয়টি কারও অজানা। ’

‘আমি মনে করি এখানে অনেক অবদান রাখার ব্যাপার রয়েছ। শুধুমাত্র গতিই সবকিছুর শেষ না; যেটা ভারতের মাঠগুলোর ক্ষেত্রেও প্রযোজ্য’-যোগ করেন স্টার্ক।

বিশ্বকাপে এই পর্যন্ত ৬.৫৫ ইকোনমি রেটে ১০টি উইকেট শিকার করেছেন স্টার্ক। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেমিফাইনালে অস্ট্রেলিয়ার হয়ে বড় অবদান রাখতে পারেন এই বোলার।  

বাংলাদেশ সময়: ২০৪৬ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।