ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

বিশ্বকাপের শেষটা জয় দিয়ে রাঙাল ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫১ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২৩
বিশ্বকাপের শেষটা জয় দিয়ে রাঙাল ইংল্যান্ড

বিশ্বকাপের এবারের আসর একদমই ভালো যায়নি ইংল্যান্ডের। যদিও শেষটা জয় দিয়ে রাঙিয়েছে তারা।

পাকিস্তানের বিপক্ষে ব্যাটিংয়ে তিন ফিফটির পর বল হাতে নৈপুণ্য দেখান ইংলিশ বোলাররা। তাতে সহজেই গুটিয়ে যায় পাকিস্তান।  

আসরের ৪৪তম ম্যাচে আজ কলকাতার ইডেন গার্ডেনসে ইংল্যান্ড জয় পায় ৯৩ রানে। টস জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে তারা করে ৩৩৭ রান। পাকিস্তানের বিপক্ষে বিশ্বকাপে যেটি তাদের সর্বোচ্চ স্কোর। রান তাড়ায় খেলতে নেমে পাকিস্তান গুটিয়ে যায় ৪৩.৩ ওভারেই; ২৪৪ রান করে।  

ডেভিড মালান ও জনি বেয়ারস্টোর ব্যাটে শুরুটা ভালোই করে ইংল্যান্ড। উদ্বোধনী জুটিতে তারা যোগ করেন ৮২ রান। চতুর্দশ ওভারে মালানকে ৩১ রানে ফিরিয়ে এই জুটি ভাঙেন ইফতিখার আহমেদ। তবে লড়তে থাকেন আরেক ওপেনার বেয়ারস্টো। ৫২ বলে ফিফটি তুলে নেওয়া এই ব্যাটার অবশ্য ৫৯ রানের বেশি করতে পারেননি। এরপর জো রুটের সঙ্গে বেন স্টোকস গড়েন দারুণ এক জুটি।  

দুইজনেই পান ফিফটির দেখা। ৫৩ বলে পূর্ণ করেন স্টোকস। আর রুটের লাগে ৬৫ বল। ১৩১ বলে ১৩২ রানের এই জুটিটি ভেঙে ব্রেকথ্রু আনেন শাহিন শাহ আফ্রিদি। স্টোকস বিদায় নেন ৭৬ বলে ৮৪ রানের দারুণ ইনিংস খেলে। পরের বলেই বিদায় নেন রুট। তিনি করেন ৬০ রান। এরপর হ্যারি ব্রুক এসে ১৭ বলে ৩০ রানের ঝড়ো ইনিংস খেলে বিদায় নেন। অধিনায়ক বাটলার ১৮ বলে ২৭ রান করে হারান উইকেট। শেষদিকে উইলির ৫ বলে ১৫ রানের ক্যামিওতে বড় সংগ্রহ পায় ইংলিশরা।  

পাকিস্তানের পক্ষে ৬৪ রান খরচায় ১০ ওভারে ৩ উইকেট পান হারিস রউফ। দুইটি করে শিকার করেন শাহিন ও ওয়াসিম।  

রান তাড়ায় খেলতে নেমে দ্বিতীয় বলে ডাক মেরে বিদায় নেন পাক ওপেনার আবদুল্লাহ শফিক। আরেক ওপেনার ফখর জামান করেন মাত্র ১ রান। তিনে নেমে বাবর আজম কিছুক্ষণ থিতু হলেও ইনিংস লম্বা করতে পারেননি। ৪৫ বলে তিনি করেন ৩৮ রান। চারে নামা রিজওয়ানও ৩৬ রানের বেশি যোগ করতে পারেননি। ব্যাট হাতে ভালো করেননি সাউদ শাকিলও। তার ব্যাট থেকে আসে ২৯ রান।  

ছয়ে নামা আগা সালমান অবশ্য লড়াই করেন বেশি কিছুক্ষণ। মাঝে ইফতেখার ও শাদাব এসে বিদায় নেন দ্রুত। লড়তে থাকা সালমান ফিফটি তুলে নেন ৪২ বলে। এরপর আর এক রান যোগ করেই বিদায় নেন তিনি। শাহিন বিদায় নেন ২৫ রান করে। শেষদিকে লড়াই করেন ওয়াসিম ও রউফ। তাদের ৫৩ রানেরই জুটিটিই ইনিংসে সর্বোচ্চ। ক্রিস ওকস এসে রউফকে বিদায় করলে গুটিয়ে যায় ইনিংস। ২৩ বলে ৩৫ রান করেন পাক ব্যাটার। ১৬ রানে অপরাজিত থাকেন ওয়াসিম।

ইংলিশদের পক্ষে ৩ উইকেট নেন উইলি। দুইটি করে শিকার ধরেন আদিল রশিদ, আটকিনসন ও মঈন আলী। একটি উইকেট পান ওকস।

বাংলাদেশ সময়: ২২৫১ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২৩
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।