ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

এক বিশ্বকাপে সর্বোচ্চ ছক্কার রেকর্ড

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২৩
এক বিশ্বকাপে সর্বোচ্চ ছক্কার রেকর্ড

২০২৩ বিশ্বকাপের এখনও লিগ পর্বই পুরোপুরি শেষ হয়নি। এর আগেই ছক্কার বিশ্বরেকর্ড হয়ে গেল।

 

আজ দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। টস জিতে ফিল্ডিং বেছে নিয়েছে টাইগাররা। আগে ব্যাটিংয়ে নামা লঙ্কানদের ইনিংসের একাদশ ওভারের প্রথম বলে ছক্কা হাঁকান কুশল মেন্ডিস। যা ম্যাচের প্রথম এবং এবারের আসরের ৪৬৪তম ছক্কা। এত ছক্কার ছড়াছড়ি এর আগে কোনো বিশ্বকাপেই দেখা যায়নি।  

এর আগে ২০১৫ বিশ্বকাপে মোট ছক্কা হয়েছিল ৪৬৩টি। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মাটিতে গড়ানো সেই বিশ্বকাপের রেকর্ড পরের আসরেও অক্ষুণ্ণ ছিল। ২০১৯ বিশ্বকাপে মোট ছক্কা হয়েছিল ৩৫৭টি। সর্বোচ্চ ছক্কার তালিকায় ওই বিশ্বকাপ আছে চতুর্থ স্থানে। আর তৃতীয় স্থানে আছে ২০০৭ বিশ্বকাপ। সেবার সব দল মিলে মোট ছক্কা হাঁকিয়েছিল ৩৭৩টি।

দলীয়ভাবে এবারের আসরে সবচেয়ে বেশি ছক্কা হাঁকিয়েছে দক্ষিণ আফ্রিকা, ৮২টি। পরের অবস্থানে আছে যথাক্রমে- নিউজিল্যান্ড (৬৬), অস্ট্রেলিয়া (৬৪), পাকিস্তান (৫৪), ভারত (৫৪), শ্রীলঙ্কা (৩৬*), ইংল্যান্ড (৩৩), বাংলাদেশ (৩০), আফগানিস্তান (২৭) এবং নেদারল্যান্ডস (১৮)।

ব্যক্তিগত ছক্কার হিসাবে এগিয়ে ভারতের অধিনায়ক রোহিত শর্মা, ২২টি। অজি ওপেনার ডেভিড ওয়ার্নার ২০টি এবং দক্ষিণ আফ্রিকা কুইন্টন ডি ককের ছক্কা ১৮টি। আর মাত্র তিন ম্যাচ খেলেই ১৮টি ছক্কা মেরেছেন পাকিস্তান ওপেনার ফখর জামান। ডি ককের সঙ্গে যৌথভাবে দুইয়ে আছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।