ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

হার্শা ভোগলের প্রশ্ন/

‘সাকিব, মুশফিক, তামিমদের পরে কতজন বিশ্বমানের ক্রিকেটার উঠে এসেছে’

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩
‘সাকিব, মুশফিক, তামিমদের পরে কতজন বিশ্বমানের ক্রিকেটার উঠে এসেছে’

হতাশার এক বিশ্বকাপ কাটছে বাংলাদেশের। আফগানিস্তানকে হারিয়ে আসর শুরু করলেও পরের পাঁচ ম্যাচেই পেতে হয়েছে হারের লজ্জা।

সর্বশেষ তারা হেরে গেছে আইসিসির সহযোগী সদস্য দেশ নেদারল্যান্ডসের বিপক্ষেও।  

অথচ ওয়ানডে ফরম্যাটের বিশ্বকাপ হওয়ায় বাংলাদেশ দলকে ঘিরে প্রত্যাশা ছিল অনেক। কিন্তু মাঠের খেলায় লড়াইয়ের ছিটেফোঁটাও নেই সাকিবদের খেলায়। ২০০৭ বিশ্বকাপে আয়ারল্যান্ডের পর তারা এই প্রথম ওয়ানডে বিশ্বকাপে কোনো সহযোগী দেশের বিপক্ষে হারল। এই হারে তিন ম্যাচ বাকি থাকতেই সেমিফাইনালের স্বপ্নও শেষ হয়ে গেছে। এমন হতশ্রী পারফরম্যান্সের পর গোটা দলটাকেই সমালোচনার কাঠগড়ায় তুলছেন সমর্থকরা। প্রশ্ন উঠতে শুরু করেছে ক্রিকেটারদের সামর্থ্য নিয়েও।  

জনপ্রিয় ক্রিকেট ধারাভাষ্যকার হার্শা ভোগলে তো আরও বড় প্রশ্ন তুললেন। টাইগার সমর্থকদের কাছে তিনি জানতে চেয়েছেন সাকিব, তামিম ও মুশফিকদের ব্যাচের পর আর কতজন বিশ্বমানের খেলোয়াড় পেয়েছে বাংলাদেশ? সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) তিনি লিখেছেন, “কঠিন কিছু প্রশ্ন নিজেদের করা উচিত বাংলাদেশের। সাকিব, মুশফিক, তামিমের ব্যাচের পরে প্রকৃত বিশ্বমানের ক্রিকেটার কারা উঠে এসেছে আপনাদের মতে?”

লম্বা সময় ধরেই বাংলাদেশ দলের হাল ধরেছেন সিনিয়র ক্রিকেটাররা। বিশেষ করে 'পঞ্চপাণ্ডব ' খ্যাত পাঁচ ক্রিকেটার- মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। এর মধ্যে মাশরাফি আনুষ্ঠানিকভাবে অবসর না নিলেও জাতীয় দলের বাইরে অনেকদিন ধরেই। তার ফেরার কোনো সম্ভাবনাও নেই।  

এরপর বিশ্বকাপের আগে বিতর্কিতভাবে দল থেকে বাদ পড়েন তামিম ইকবাল। তার অভাব হাড়েহাড়ে টের পাচ্ছে দল। বাকি তিনজন অবশ্য বিশ্বকাপের দলে আছেন। মাহমুদউল্লাহ তো দারুণ ফর্মেই আছেন। এরইমধ্যে একটি সেঞ্চুরিও করেছেন তিনি। কিন্তু তারা তিনজন চেষ্টা করলেও বাকিদের ব্যর্থতায় হচ্ছে না। তরুণদের কাছ থেকে পাওয়া যাচ্ছে না কাঙ্ক্ষিত পারফরম্যান্স। ভরসা করার মতো আর কোনো ক্রিকেটার আক্ষরিক অর্থেই পায়নি বাংলাদেশ। ভোগলের প্রশ্নটা তাই বাংলাদেশের ক্রিকেটের জন্য আত্মজিজ্ঞাসারও।  

শুধু ভোগলে একা নন। বাংলাদেশের পারফরম্যান্সের সমালোচনায় মেতেছেন ভারত ও পাকিস্তানের সাবেক ক্রিকেটাররাও। ভারতের সাবেক ক্রিকেটার ইরফান পাঠান লিখেছেন, “দল হিসেবে এই পরিস্থিতির মোকাবিলা করতে হবে বাংলাদেশকে। মাঠে ও মাঠের বাইরের ক্রিকেটে উন্নতি আনতে হবে। এই দলটার তীব্র সমর্থন আছে, তারা আরও ভালো কিছু প্রত্যাশা করে। ”

ইএসপিএন ক্রিকইনফোর আলোচনায় ভারতের টেস্ট ক্রিকেটার চেতেশ্বর পুজারা বলেন, “বাংলাদেশের ব্যাটিং নিয়ে প্রশ্ন আছে, প্রশ্ন আছে সাকিবের অধিনায়কত্ব নিয়েও। বাংলাদেশের খেলা দেখে মনে হয়েছে তারা একটা দল হিসেবে খেলছে না। ”

আয়ারল্যান্ডের সাবেক তারকা ক্রিকেটার নিল ও’ব্রায়ান বলেন, “ঢাকা, চট্টগ্রাম, সিলেট, বরিশালে নিশ্চিতভাবেই অনেক মানুষ কষ্ট পেয়েছেন। কারণ বাংলাদেশের ক্রিকেট সমর্থকরা খুবই নিবেদিত। ”

পাকিস্তানের কিংবদন্তি ফাস্ট বোলার ও সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম তো বাংলাদেশের ক্রিকেটের বড় পরিবর্তন আনার কথাও বলেছেন। তার মতে, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) উচিত প্রথম শ্রেণির ক্রিকেটে আরও মনোযোগী হওয়া। সেই সঙ্গে মাহমুদউল্লাহর সাতে ব্যাটিং করতে নামা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি এবং তার সাবেক সতীর্থ মঈন খান। ধারাবাহিকভাবে ভালো খেলা মাহমুদউল্লাহকে ব্যাটিং অর্ডারে আরও ওপরে তুলে আনার প্রতিও জোর দিয়েছেন তারা।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।