ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

ইডেনে মিলে গেল দু’পার বাংলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৩
ইডেনে মিলে গেল দু’পার বাংলা

কলকাতা: মাঠে ২২ গজের যুদ্ধে যখন মুখোমুখি বাংলাদেশ- নেদারল্যান্ডস; তখন ভারত ও বাংলাদেশকে মিলিয়ে দিচ্ছে কলকাতার বাঙালিরা। শনিবার ইডেনের গ্যালারিতে বাংলাদেশিদের সংখ্যা মোটামুটি হলেও টাইগার সমর্থক কলকাতাবাসীর সংখ্যা বেশি।

আর সেই ছবিই ধরা দিচ্ছে পরতে পরতে।

ইডেনের স্টেডিয়ামে উড়ছে বাংলাদেশের পতাকা, উড়ছে ভারতের পতাকাও। লাল-সবুজ জার্সিধারীদের পিঠে সাকিব নামের ছড়াছড়ি, তখন ভারতীয় খুদের হাতে বিরাট কোহলির পোস্টার।

মাঠের কয়েক গজ দূরে আর এক দৃশ্য চোখে পড়ার মতন। বাংলার 'দাদা' সৌরভের ছবি নিয়ে ঢাকা-মানিকগঞ্জ থেকে এসেছেন কয়েকজন বাংলাদেশ সমর্থক। তাতে লেখা, 'মহারাজা তোমারে সেলাম। মোরা সাধা-সিধা মাটির মানুষ, বাংলাদেশ থেকে এলাম। '

সচরাচর এ ধরনের দৃশ্য খুব একটা চোখে পড়ে না। এমনটা সম্ভব হয়ত শুধু খেলার মাঠেই। ২২ গজের ক্রিজ যেমন রণভূমিতে পরিণত করে, তখন সেই খেলার মাঠই মানুষের সঙ্গে মানুষকে মিলিয়ে দেয়।

ঢাকাবাসী সোহাগের অভিমত, ইডেন গার্ডেন মানেই বাঙালির মাটি। এ মাটির গন্ধ আমাদের পরিচিত। এর ফল টিম বাংলাদেশ অবশ্যই পাবে। স্থানীয় সময় বিকেল পৌনে চারটে স্কোরবোর্ডে তখন ১৫১ রানে নেদারল্যান্ডের ৬ উইকেট পড়ে গেছে। আনন্দ-উল্লাস দু'পারের বাঙালির মধ্যে।  

খেলা তো বিনোদনেরই একটা অংশ। আসল বিষয় মানুষের সঙ্গে মানুষকে মিলিয়ে দেওয়া। সেই দায়িত্বই শনিবার ইডেন গার্ডেন নিয়েছে। এছাড়া আছে কয়েকজন কমলা জার্সীধার্রী নেদারল্যান্ডসের মানুষও। তারাও দর্শকাসনে খেলা দেখার মাঝে এদিক-ওদিক চাইছে আর হয়তো ভাবছে, লাল-সবুজের জার্সির সঙ্গে নীল জার্সি কি করছে? ব্যাপারটা কী?

মাঠ ঘিরে যে যার মতো ভাবছে, যে যার মতো মাতছে। বাংলাদেশিদের মুখে তখন 'তোমার দেশ আমার দেশ বাংলাদেশ, বাংলাদেশ' স্লোগান। ভারতীয়রা মেতেছে উন্মাদনায়। মাঠেই মিলে গেছে দু'পারের বাঙালি।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৩
ভিএস/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।