ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

কোহলি-রোহিতদেরকে কাঁপিয়ে দেওয়া কে এই দুনিথ?

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০১ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩
কোহলি-রোহিতদেরকে কাঁপিয়ে দেওয়া কে এই দুনিথ?

২০০২ সালে আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির শিরোপা যখন ভাগ করে নিয়েছিল ভারত ও শ্রীলঙ্কা; তখন তার জন্মই হয়নি। যদিও আজ ১৩তম ওয়ানডে খেলতে নেমেছেন তিনি, কিন্তু একদিন আগেও এই তরুণ একপ্রকার অচেনাই ছিলেন।

তবে আজ ভারতের বিপক্ষে যা করে দেখিয়েছেন তিনি, এরপর তার নাম ছড়িয়ে পড়েছে পুরো ক্রিকেটবিশ্বে।  

শ্রীলঙ্কার এই ২০ বছর বয়সী স্পিনারের নাম দুনিথ ওয়েল্লালাগে। এখনও অবশ্য তার নামের উচ্চারণ নিয়ে সংশয় রয়েছে। কেউ ডাকছেন ওয়েললেগে, কেউ আবার ওয়েললেজ; তো কেউ ভেল্লাজ। এশিয়া কাপের সুপারের ফোরের ম্যাচে আজ এই অচেনা স্পিনার ভারতের টপ অর্ডারকে প্রায় একাই ধসিয়ে দিয়েছেন। প্রেমাদাসা স্টেডিয়ামে আজ তার শিকার হয়ে ফিরেছেন বিরাট কোহলি, রোহিত শর্মা, শুভমান গিল, ও লোকেশ রাহুলের মতো অভিজ্ঞ ব্যাটাররা।  

আজ আগে ব্যাটিংয়ে নেমে দুনিথের ঘূর্ণিঝড়ের সামনে পড়ে পথ হারায় ভারতের ইনিংস। রোহিত ও শুভমানের ওপেনিং জুটিতে ৮০ রান তুলে ফেলেছিল ভারত। কিন্তু এরপর একের পর এক আঘাত হানতে শুরু করেন দুনিথ। নিজের প্রথম ওভারেই শুভমানকে (১৯) বোল্ড করে লঙ্কানদের ব্রেক থ্রু এনে দেন তিনি। দ্বিতীয় ওভারে কোহলি (৩) এবং তৃতীয় ওভারে শিকার করেন ছন্দে থাকা রোহিতকে (৫৩)।  

দলীয় ১৫৪ রানেই ৪ উইকেট হারায় ভারত। ৪টিই দুনিথের শিকার। এরপর ৩০তম ওভারে তার বলে কট অ্যান্ড বোল্ড হয়ে ফেরেন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান লোকেশ রাহুল (৩৯)। ৪০ রানে ৫ উইকেট নেন তিনি। পরে উইকেট শিকারের মিছিলে যোগ দেন আরেক স্পিনার চারিথ আসালাঙ্কা। ৪ উইকেট ঝুলিতে পুরেছেন তিনি। বাকি উইকেট স্পিনার মাহিশ থিকসানার।  

ভারতের বিপক্ষে এবারই প্রথম কোনো দলের স্পিনাররা পুরো ১০ উইকেটই তুলে নিলেন। সবমিলিয়ে এক ইনিংসের সব উইকেট স্পিনারদের ঝুলিতে যাওয়ার এটি দশম ঘটনা। আর শ্রীলঙ্কার স্পিনাররা এ নিয়ে দ্বিতীয়বার এমন ঘটনার জন্ম দিলেন। আর এমন রেকর্ড গড়ার ম্যাচে ইতিহাসে নাম লেখালেন দিনুথ।

২০০৩ সালের ৯ জানুয়ারি শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে জন্ম দিনুথের। ৬১টি প্রথম-শ্রেণির ও লিস্ট এ ম্যাচে ১২৬টি উইকেট নিয়েছেন অল্প বয়সে জাতীয় দলে জায়গা করে নেওয়া এই স্পিনার। আগের ১২ ওয়ানডে ম্যাচে ১৩ উইকেট নিয়েছিলেন তিনি। ১৩তম ম্যাচে তার উইকেটসংখ্যা এখন ১৮টি। এর আগে ২০২২ সালে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ১৭ উইকেট নিয়ে টুর্নামেন্টের সবচেয়ে সফল বোলার ছিলেন তিনি। সেবার স্কটল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫টি করে উইকেট নিয়েছিলেন।

বাংলাদেশ সময়: ২১৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।