ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

৮ রানে ৭ উইকেট, টি-টোয়েন্টিতে নতুন ইতিহাস গড়লেন তিনি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
৮ রানে ৭ উইকেট, টি-টোয়েন্টিতে নতুন ইতিহাস গড়লেন তিনি

ক্রিকেটবিশ্বে তেমন পরিচিত কেউ নন তিনি। কিন্তু টি-টোয়েন্টিতে নতুন ইতিহাস গড়ে ফেলেছেন 'অপরিচিত' সেই বোলার, যার নাম সায়াজরুল ইদ্রাস।

মালয়েশয়ার এই পেসার এখন আন্তর্জাতিক টি-টোয়েন্টির সেরা বোলিং ফিগারের মালিক।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এশিয়া পর্বের (বি) বাছাইপর্বে কাল চীনের মুখোমুখি হয়েছিল মালয়েশিয়া। ওই ম্যাচেই প্রথম বোলার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৭ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন ইদ্রাস। সাতজনকেই বোল্ড করেছেন তিনি।

কুয়ালালামপুরে টস জিতে ব্যাটিংয়ে নেমে চীন বিনা উইকেটে ১২ রান তুলেছিল। কিন্তু ইদ্রুস আক্রমণে এসেই ধস নামিয়ে দেন সফরকারীদের ব্যাটিং লাইনআপে। তার ৭ উইকেটে চীনের ইনিংস গুটিয়ে যায় মাত্র ২৩ রানে। জবাবে ২ উইকেট হারিয়ে ৪.৫ ওভারেই জয়ের বন্দরে পৌঁছে যায় মালয়েশিয়া।

সবমিলিয়ে ৪ ওভার বল করে ৭ উইকেট তুলে নেওয়ার পথে মাত্র ৮ রান খরচ করেন ইদ্রুস। সেই সঙ্গে তার নামও ইতিহাসের পাতায় জায়গা করে নেয়। ইদ্রাসের আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সেরা বোলিং ফিগার ছিল নাজেরিয়ার পিটার আহোর দখলে। ২০২১ সালে সিয়েরা লিওনের বিপক্ষে ৩.৪ ওভার বল করে ৫ রানের ৬ উইকেট নিয়েছিলেন তিনি।  

ইদ্রাস ও পিটারের পর তালিকার তৃতীয় নামটি হলো ভারতীয় পেসার দীপক চাহারের। ২০১৯ সালে বাংলাদেশের বিপক্ষে নাগপুরে ৩.২ ওভারে ৭ রান খরচে ৬ উইকেট নিয়েছিলেন তিনি। তালিকার চতুর্থ স্থানে থাকা উগান্ডার দীনেশ নাকরানও ৭ রানে ৬ উইকেট নিয়েছিলেন। তবে ২০২১ সালে লেসোথোর বিপক্ষে ওই ম্যাচে তিনি চার ওভারের কোটা পূর্ণ করেছিলেন।  

পিটার, দীপক ও দীনেশের সমান (৬) উইকেট নেওয়ার কীর্তি আছে শ্রীলঙ্কার সাবেক স্পিনার অজন্তা মেন্ডিসেরও। ২০১২ সালে হাম্বানটোটায় জিম্বাবুয়ের বিপক্ষে ৪ ওভার হাত ঘুরিয়ে ৮ রান খরচে ওই রেকর্ড গড়েছিলেন তিনি। তবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৬ উইকেট নেওয়ার রেকর্ডে আছেন আরও ৮ বোলার। কিন্তু ৭ উইকেটে ইদ্রাস-ই প্রথম।  

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
এমএইচএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।