ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ভারতের লড়াই থামিয়ে অস্ট্রেলিয়ার দিন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৭ ঘণ্টা, জুন ৯, ২০২৩
ভারতের লড়াই থামিয়ে অস্ট্রেলিয়ার দিন

টপ অর্ডারের ব্যর্থতার পর ফলোঅনের শঙ্কায় পড়েছিল ভারত। তবে অজিঙ্কা রাহানে ও শার্দূল ঠাকুরের ব্যাটে ঘুরে দাঁড়ায় তারা।

কিন্তু  তাদের প্রতিরোধ ভাঙার পর দ্রুত গুটিয়ে দিয়ে নিজেরা বড় লিডের পথে এগিয়ে যাচ্ছে অস্ট্রেলিয়া।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচের তৃতীয় দিন শেষে ২৯৬ রানের লিড পেয়ে গেছে অজিরা। নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৪ উইকেট হারিয়ে ১২৩ রান সংগ্রহ করে মাঠ ছেড়েছে দলটি। ৪১ রানে অপরাজিত আছেন মার্নাস লাবুশেন। অপরপ্রান্তে ৭ রানে ব্যাট করছিলেন ক্যামেরন গ্রিন।  

৫ উইকেটে ১৫১ রান নিয়ে আজ শুক্রবার তৃতীয় দিন শুরু করেছিল ভারত। ৫ রানে অপরাজিত থাকা শ্রীকর ভরত আজ বিদায় নেন শূন্য হাতেই। রাহানের সঙ্গে জুটি বেঁধে প্রতিরোধ গড়ে তোলেন ঠাকুর। যদিও দুজনকেই এলবিডব্লিউর ফাঁদে ফেলেছিলেন অজি অধিনায়ক প্যাট কামিন্স। কিন্তু নো বলের কারণে হতাশায় পুড়তে হয় তাকে।

৯২ বলে ফিফটি তুলে নেন রাহানে। তাকে জীবন দেওয়া কামিন্স ঠিকই শিকার করলেন আবার। তার বলেই ক্যামেরন গ্রিনের তালুবন্দি হয়ে থামে ১২৯ বলে ১১ চার ১ ছক্কায় ৮৯ রান করা রাহানের ইনিংস। অন্যদিকে ১০৮ বলে ফিফটি করা শার্দুল ঠাকুর আউট হন ৫১ রানে। তাকে ফেরান গ্রিন। ৬৯.৪ ওভার ব্যাট করে ভারত অল-আউট হয় ২৯৬ রানে। প্রথম ইনিংসে ১৭৩ রানের লিড পায় অস্ট্রেলিয়া।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ২৪ রানের ভেতর দুই ওপেনার উসমান খাজা ও ডেভিড ওয়ার্নারকে হারায় অস্ট্রেলিয়া। এরপর আগের ইনিংসের সেঞ্চুরিয়ান স্টিভ স্মিথ (৩৪) কে নিয়ে সেই ধাক্কা সামাল দেন লাবুশেন। স্মিথ বিদায় নিলে ট্রাভিস হেড (১৮) কিছুক্ষণ লাবুশেনকে সঙ্গ দেন। তবে দলকে ১১১ রানে রেখে হেড বিদায় নিলে রক্ষণাত্মক মেজাজে ব্যাটিং করে বাকি সময় কাটান লাবুশেন ও গ্রিন।  

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া- প্রথম ইনিংস: ৪৬৯/১০ (স্মিথ ১২১, হেড ১৬৩; সিরাজ ১০৮/৪, শামি ১২২/২, শার্দূল ৮৩/২)

ভারত- প্রথম ইনিংস: ২৯৬/১১০ (রাহানে ৮৯, শার্দূল ৫১; কামিন্স ৮৩/৩, বোল্যান্ড ৫৯/২, স্টার্ক ৭১/২, গ্রিন ৪৪/২)

অস্ট্রেলিয়া- দ্বিতীয় ইনিংস: ১২৩/৪ (লাবুশেন ৪১, স্মিথ ৩৪; জাদেজা ২৫/২)

বাংলাদেশ সময়: ২৩৩৪ ঘণ্টা,  জুন ০৯, ২০২৩
এমএইচএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।