ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

বাবরের রেকর্ড গড়া ম্যাচ জিতে র‍্যাংকিংয়ের শীর্ষে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, মে ৬, ২০২৩
বাবরের রেকর্ড গড়া ম্যাচ জিতে র‍্যাংকিংয়ের শীর্ষে পাকিস্তান

আরও একবার হাসলো বাবর আজমের ব্যাট। সেই সঙ্গে গড়লেন নতুন রেকর্ডও।

তার দল পাকিস্তানও পেল দারুণ জয়। এই জয় তাদের তুলে আনলো ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে।

করাচিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচে ১০২ রানের বড় জয় পেয়েছে স্বাগতিকরা। এই জয়ে সিরিজে ৪-০ ব্যবধানে এগিয়ে আছে বাবরবাহিনী। সিরিজের আরও এক ম্যাচ বাকি আছে। অর্থাৎ ধবলধোলাই করার সুযোগ আছে পাকিস্তানের সামনে। তবে তার আগেই ১১৩ রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাংকিংয়ের শীর্ষে উঠে গেছে দলটি।  

কিউইদের বিপক্ষে সিরিজের আগে ১০৬ রেটিং পয়েন্ট নিয়ে ওয়ানডে র‍্যাংকিংয়ের পঞ্চম স্থানে ছিল পাকিস্তান। এরপর সিরিজের প্রথম দুই ম্যাচে তারা পাহাড়সম লক্ষ্য তাড়া করে জয় তুলে নিয়েছে। তৃতীয় ম্যাচে ২৬ রানের জয়ে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডকে পেছনে ফেলে পয়েন্ট টেবিলের তিনে উঠে আসে পাকিস্তান। তাদের সামনে ছিল কেবল ভারত ও অস্ট্রেলিয়া। এই দুই দলের রেটিং পয়েন্ট সমান ১১৩ করে। তবে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে পাকিস্তান।

গতকাল শুক্রবার সিরিজের চতুর্থ ওয়ানডেতে বাবর আজমের ১৮তম সেঞ্চুরিতে ভর করে কিউইদের সামনে ৩৩৪ রানের সংগ্রহ দাঁড় করায় পাকিস্তান। বাবর নিজে দ্রুততম সময়ে ৫ হাজার ওয়ানডে রানের মাইলফলক স্পর্শ করার রেকর্ড গড়েন। এই মাইলফলক পেরোতে তার লেগেছে ৯৬ ইনিংস। এর আগে রেকর্ডটির মালিক ছিলেন হাশিম আমলা। সাবেক প্রোটিয়া ওপেনার ১০১ ইনিংস খেলে এই মাইলফলকে পৌঁছান।

এদিকে র‍্যাংকিংয়ের শীর্ষে উঠলেও অবস্থান ধরে রাখতে হলে সিরিজের শেষ ম্যাচেও জিততে হবে পাকিস্তানকে। আগামীকাল রোববার সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচ মাঠে গড়াবে। শেষ ম্যাচটি হারলে আবারও র‍্যাংকিংয়ের তিনে নেমে যাবে পাকিস্তান। আর তাতে ফের শীর্ষে উঠবে অস্ট্রেলিয়া। তবে শেষ ম্যাচটি বৃষ্টিতে ভেসে গেলেও শীর্ষেই থাকবে পাকিস্তান।  

বাংলাদেশ সময়: ১০৫২ ঘণ্টা, মে ০৬, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।