ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ইন্দোরে জিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৩ ঘণ্টা, মার্চ ৩, ২০২৩
ইন্দোরে জিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়া

৭৬ রান চ্যালেঞ্জিং কোনো লক্ষ্য নয়। তবে উইকেটের বিচারে না বলে উপায়ও ছিল না।

কেননা ইন্দোরের এই উইকেটে ১০০ রান তুলতেও হিমশিম খেতে হয়েছে। কিন্তু ট্রাভিস হেডের ঝোড়ো ব্যাটিংয়ে সেই লক্ষ্য ১৯ তম ওভারেই পাড়ি দেয় অস্ট্রেলিয়া। জয় তুলে নেয় ৯ উইকেট হাতে রেখে। এই ম্যাচ জিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলা নিশ্চিত করল অজিরা। ৬৮.৫২ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে দলটি।

দ্বিতীয় ইনিংসে ভারত অলআউট হওয়ার সঙ্গে সঙ্গেই শেষ হয়েছিল দ্বিতীয় দিনের খেলা। তৃতীয় দিনের দ্বিতীয় বলেই উসমান খাজাকে সাজঘরে ফিরিয়ে রোমাঞ্চের আভাস দেন রবিচন্দ্রন অশ্বিন। তখন রানের খাতাও খুলেনি অস্ট্রেলিয়ার। কিন্তু বাকিটা সময় আর কোনো চাপ সৃষ্টি করতে পারেনি ভারতীয় বোলাররা। অশ্বিন, রবীন্দ্র জাদেজা ও উমেশ যাদব তিনজনকেই নিরাশ হয়ে ফিরতে হয়েছে। ম্যাচ শেষ করে হেড ৬ চার ও ১ ছয়ে  ৪৯ রান এবং মার্নাস লাবুশেন অপরাজিত ছিলেন ২৮ রানে।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ১০৯ রানেই গুটিয়ে যায় ভারত। বিপরীতে লিড নিয়ে অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল ১৯৭ রান। দ্বিতীয় ইনিংসে কিছুটা উন্নতি করে ভারতীয় ব্যাটাররা। তবে ন্যাথান লায়নের ঘূর্ণি জাদুতে বেশিদূর এগোতে পারেনি। অলআউট হয় ১৬৩ রানে, যেখানে একাই ৮ উইকেট নেন লায়ন। ম্যাচসেরার পুরস্কারটা তাই উঠে ডানহাতি এই অফ স্পিনারের হাতেই।  

এদিকে, আগামী ৯ মার্চ আহমেদাবাদে সিরিজের চতুর্থ ও শেষ ম্যাচে মুখোমুখি হয় দুই দল।  চার ম্যাচ সিরিজের তিন ম্যাচ শেষে ব্যবধান ২-১ করে সিরিজ ড্র করার আশা বাঁচিয়ে রেখেছে সফরকারীরা।  

সংক্ষিপ্ত স্কোর
ভারত: ১০৯ ও ১৬৩
অস্ট্রেলিয়া: ১৯৭ ও ৭৮/১ (খাজা ০, হেড ৪৯*, ২৮*; অশ্বিন ১/৪৪)
ফল: অস্ট্রেলিয়া ৯ উইকেটে জয়ী।
ম্যাচ-সেরা: ন্যাথান লায়ন (দুই ইনিংসে ১১ উইকেট)
সিরিজ: চার ম্যাচের সিরিজ তিন ম্যাচে শেষে ২-১ ব্যবধানে এগিয়ে ভারত।
 
বাংলাদেশ সময়: ১১২৮ ঘণ্টা, মার্চ ০৩, ২০২৩
এএইচএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।