ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

১৫ বছর পর নিউজিল্যান্ডে ইংল্যান্ডের টেস্ট জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৩
১৫ বছর পর নিউজিল্যান্ডে ইংল্যান্ডের টেস্ট জয়

আগুনে এক স্পেলে ৪ উইকেট নিয়ে গত রাতেই জয়ের ভিত গড়ে দিয়েছিলেন স্টুয়ার্ট ব্রড। আজ সেই অসমাপ্ত কাজে পূর্ণতা দেন জেমস অ্যান্ডারসন।

তার বোলিং তোপে ১২৬ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ড। তাতে প্রথম টেস্টে ২৬৭ রানের বিশাল জয় তুলে নেয় ইংল্যান্ড। সাদা পোশাকে ১৫ বছর পর নিউজিল্যান্ডের মাটিতে জয়ের মুখ দেখল তারা। নেপিয়ারে সেই জয়ের ম্যাচে একাদশে ছিলেন অ্যান্ডারসন-ব্রড জুটি। তখন কে জানত আগামী ১৫ বছর পরও দলে নিজেদের জায়গা পাকা করে রাখবেন তারা?

বিদেশের মাটিতে দিবা-রাত্রির টেস্টে এটাই ইংল্যান্ডের প্রথম জয়। মাউন্ট মঙ্গানুইতে পাঁচ উইকেটে ৬৩ রান নিয়ে চতুর্থ দিনের শুরু করেছিল নিউজিল্যান্ড। প্রথম সেশনের মধ্যেই বাকি পাঁচ উইকেট হারিয়ে ফেলে তারা। কিউইদের হয়ে এক প্রান্ত আগলে রেখে  ৫৭ রানে অপরাজিত ছিলেন ড্যারিল মিচেল। কিন্তু তা শুধু জয়ের ব্যবধানই কমিয়েছে।  

দিনের তৃতীয় ওভারেই মাইকেল ব্রেসওয়েলকে (২৫) তুলে নেন জ্যাক লিচ। পরে বাকি কাজটা একাই সারেন অ্যান্ডারসন। তার বোলিং তোপের কোনো লোয়ার অর্ডার ব্যাটারই দাঁড়াতে পারেননি। মাত্র ১৮ রানে ৪ উইকেট নিয়ে ইংল্যান্ডের জয় নিশ্চিত করেন ডানহাতি এই পেসার। ২০ বছরের ক্যারিয়ারে প্রথমবারের মতো তার বোলিং গড় নামলো ২৬ এর নিচে।  

অ্যান্ডারসন-ব্রডকে ছাপিয়ে অবশ্য ম্যাচসেরার পুরস্কার জিতেছেন হ্যারি ব্রুক। প্রথম ইনিংসে ৮৯ রান ও দ্বিতীয় ইনিংসে ৫৪ রান করে সফরকারীদের মজবুত সংগ্রহ এনে দেন ডানহাতি এই ব্যাটার।  

এদিকে আগামী ২৪ ফেব্রুয়ারি বেসিন রিজার্ভে দ্বিতীয় টেস্টে মুখোমুখি হবে দুই দল।  

সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড: ৩২৫/৯ ডিক্লে. ও ৩৭৪
নিউজিল্যান্ড: ৩০৬ ও ১২৬/১০ (মিচেল ৫৭, ব্রেসওয়েল ২৫; অ্যান্ডারসন ৪/১৮, ব্রড ৪/৪৯, রবিনসন ১/৩৪, লিচ ১/২৫)
ফল: ইংল্যান্ড ২৬৭ রানে জয়ী।
ম্যাচসেরা: হ্যারি ব্রুক।   
 
বাংলাদেশ সময়: ১০২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৩

এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।