ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

নাগপুর টেস্ট

জাদেজার দুর্দান্ত প্রত্যাবর্তনে ভারতের দাপট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৩
জাদেজার দুর্দান্ত প্রত্যাবর্তনে ভারতের দাপট

গত এশিয়া কাপে হাঁটুর ইনজুরিতে পড়েছিলেন রবীন্দ্র জাদেজা। তাই ছিলেন না টি-টোয়েন্টি বিশ্বকাপে।

আন্তর্জাতিক ম্যাচে ফিরলেন ১৬২ দিন পর। বল হাতে ৫ উইকেট নিয়ে প্রত্যাবর্তনটা রাঙালেন দুর্দান্তভাবে। তার স্পিন মায়াজালে পড়ে নাগপুরে মাত্র ১৭৭ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। তাতে বোর্ডার-গাভাস্কার ট্রফির প্রথম টেস্টের প্রথম দিনটা নিজের করে নিল ভারত।  

দিনশেষে অস্ট্রেলিয়ার ১০০ রানে পিছিয়ে থাকলেও ম্যাচের নাটাইটা স্বাগতিকদের হাতেই। ১ উইকেটে ৭৭ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করবে তারা। এর আগে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। নাগপুরের উইকেট যে স্পিনারদের জন্য সাজানো থাকবে সেটা আগেই অনুমিত ছিল। পেসাররা তাই শুরুতে খুব একটা বাউন্স পাননি।

যদিও ভারত ব্রেক থ্রু পায় খুব দ্রুতই। ইনিংসের দ্বিতীয় ওভারের প্রথম বলে ফর্মে থাকা উসমান খাজাকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন মোহাম্মদ সিরাজ। ঠিক পরের ওভারেই ডেভিড ওয়ার্নারের অফস্টাম্প ছত্রখান করে দেন আরেক পেসার মোহাম্মদ শামি। ২ রানে ২ উইকেট হারানো অস্ট্রেলিয়া তখন ব্যাটিং বিপর্যয়ের মুখে। তবে প্রথম সেশনটা আর কোনো বিপদ ছাড়াই কাটিয়ে দেন মার্নাস লাবুশেন ও স্টিভেন স্মিথ।

লাঞ্চের পর উইকেটের জন্য মরিয়া হয়ে উঠছিল ভারত। দুই ডানহাতি ব্যাটার থাকায় একপ্রান্ত দিয়ে নিয়মিত বল করে যাচ্ছিলেন জাদেজা। দলীয় ৮৪ রানে লাবুশেনকে ফিরিয়ে ভারতকে আবারও ম্যাচে ফিরিয়ে আনেন বাঁহাতি এই স্পিনার। ভাঙেন ৮২ রানের জুটি। ১২৩ বলে ৮ চারে ৪৯ রান করেন লাবুশেন। তিনি সাজঘরে ফেরার ঠিক পরের বলেই ম্যাট রেনশকে (০) এলবিডব্লিউ করেন জাদেজা। কিছুক্ষণ পর অস্ট্রেলিয়ার সবচেয়ে মূল্যবান উইকেটটিও যায় তার পকেটে। হালকা টার্ন নেওয়া বলে স্মিথের স্টাম্প উড়িয়ে দেন তিনি। ১০৭ বলে ৭ চারে ৩৭ রান করেন স্মিথ।

এরপর পিটার হ্যান্ডসকম্বের সঙ্গে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন অ্যালেক্স ক্যারি। কিন্তু ৫৩ রান পর্যন্তই টিকে থাকে তাদের জুটি। এবার অবশ্য অস্ট্রেলিয়ার বাধা হয়ে আসেন রবিচন্দ্রন অশ্বিন। ক্যারিকে বোল্ড করে টেস্ট ক্যারিয়ারে ৪৫০তম উইকেটের মাইলফলক স্পর্শ করেন ডানহাতি এই অফস্পিনার। অজি অধিনায়ক প্যাট কামিন্সকেও বেশিক্ষণ টিকতে দেননি তিনি। টড মার্ফি ও হ্যান্ডসকম্বকে তুলে নিয়ে ৫ উইকেট পূর্ণ করেন জাদেজা। ক্যারিয়ারে ১১তম ফাইফার এটি তার। পরের ওভারে স্কট বোল্যান্ডকে শিকার করে অস্ট্রেলিয়াকে দুইশর আগেই থামিয়ে দেন অশ্বিন।

জবাব দিতে নেমে আক্রমণাত্মক শুরু করেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা।  অপর প্রান্তে লোকেশ রাহুল ধীরে-সুস্থেই ব্যাটিং করেন। ওয়ানডে স্টাইলে ব্যাটিং করে অনায়াসেই নিজের ১৫ তম ফিফটি তুলে নেন রোহিত। কিন্তু নিজেকে হারিয়ে খোঁজা রাহুল এদিনও রানে ফিরতে পারেননি। নিজের বলে নিজে ক্যাচ নিয়ে তাকে ফেরান অভিষিক্ত মার্ফি। ভাঙে ৭৬ রানের জুটি। বাকিটা সময় অশ্বিনকে নিয়ে নির্বিঘ্নেই কাটিয়ে দেন রোহিত। ৫৬ রানে অপরাজিত আছেন তিনি।   


সংক্ষিপ্ত স্কোর (প্রথম দিন):
অস্ট্রেলিয়া ১ম ইনিংস : ১৭৭/১০ (লাবুশেন ৪৯, স্মিথ ৩৭, ক্যারি ৩৬; জাদেজা ৫/৪৭, অশ্বিন ৩/৪২)।
ভারত ১ম ইনিংস: ৬৫/০ ( রোহিত ৫৬*, রাহুল ২০, অশ্বিন ০*; মার্ফি ১/১৩)।

 

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২৩
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।