ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বিতর্কিত সেই আউটের যে ব্যাখ্যা দিল বিসিবি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
বিতর্কিত সেই আউটের যে ব্যাখ্যা দিল বিসিবি

বিপিএল (বাংলাদেশ প্রিমিয়ার লিগ) আর বিতর্ক যেন পাশাপাশি হাঁটছে। একের পর এক বিতর্কিত ঘটনার জন্ম দিচ্ছে এবারের আসর।

গতকাল শনিবার যেমন ঘটল প্রশ্নবিদ্ধ আম্পায়ারিংয়ের ঘটনা। এ নিয়ে তুমুল সমালোচনার পর এবার ব্যাখ্যা দিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।  

শনিবারের ম্যাচে ফরচুন বরিশালের কাছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স হেরেছে ১২ রানের ব্যবধানে। ম্যাচটিতে বিস্ময়করভাবে আউট হয়েছেন কুমিল্লার জাকের আলী। বরিশালের স্পিনার ইফতেখার আহমেদের বল খেলতে গিয়ে সেটি মিস করেন কুমিল্লার ব্যাটার জাকের। ইফতেখারের বল লেগ স্টাম্পের বাইরে পিচ করেছিল। মাঠের আম্পায়ার তাৎক্ষণিক সিদ্ধান্তে আউট দেন জাকেরকে।  

আইসিসির নিয়মনুযায়ী, জাকের আউট হননি। কারণ এক্ষেত্রে সিদ্ধান্ত ব্যাটসম্যানের পক্ষে যাওয়ার কথা ছিল। কিন্তু আউটের সিদ্ধান্ত বহাল রাখেন টিভি আম্পায়ার তানভীর আহমেদ। এমন সিদ্ধান্তে হতভম্ব হয়ে যান অনিক, একই অবস্থা হয় ধারভাষ্যকার হতে শুরু করে সকলেরই। এ নিয়ে পরে সংবাদ সম্মেলনে কথা বলেছেন কুমিল্লার কোচ মোহাম্মদ সালাউদ্দিন।  

তিনি বলেন, ‘এডিআরএস থাকার চেয়ে না থাকাই ভালো আমার মনে হয়। আম্পায়ার যেটা দিয়ে দেবে, সেটা দেওয়াই ভালো। এটা তো একেবারে লেগ স্ট্যাম্পের বাইরে পিচ করেছে। আমার কাছে মনে হয়, এমন ডিআরএস থাকার চেয়ে না থাকাই ভালো। ’

কীভাবে এটা আউট হয় জানতে চাইলে সালাউদ্দিন বলেন, ‘আমি জানি না...উনাদের রুলসে হয়তো নতুন কিছু থাকতে পারে। একটু হয়তো ছায়া-টায়া ছিল। আমি জানি না। কিন্তু এটা তাদের রুলস-টুলস হতে পারে। এ কারণে আম্পায়ার দিয়ে দিলে, সেটা দিলেই খুশি হবো। ’

এবার বিসিবি বিবৃতি দিয়ে ওই আউটের একটি ব্যখা দিয়েছে। তাতে দেখা যায়, আইসিসির আইন বিপিএলের সঙ্গে মিলছে না! বিসিবি জানায়, বিপিএলের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী এটি আউট। যদিও টুর্নামেন্টের আগে বিসিবি প্লেয়িং কন্ডিশন জানায়নি। এটি জানতেন কেবল আম্পায়াররা।

বিপিএলের প্লেয়িং কন্ডিশনের ডি১-এর ৬.৪.৩.৩ ধারা অনুযায়ী, বলের কোনো অংশ স্টাম্প লাইন স্পর্শ করলেই তাকে ইন লাইন বলে ধরে নেওয়া হবে। সেই নিয়মের কারণেই জাকের আলীর আউটের সিদ্ধান্ত সঠিক বলে দাবি করেছে বিসিবি।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।