ঢাকা, বুধবার, ২৫ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

ক্রিকেট

ঢাকা লিট ফেস্টে আসছেন গর্ডন গ্রিনিজ-জহির আব্বাস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৫ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৩
ঢাকা লিট ফেস্টে আসছেন গর্ডন গ্রিনিজ-জহির আব্বাস

আগামী ৫ জানুয়ারি থেকে বাংলা একাডেমিতে শুরু হচ্ছে ঢাকা লিট ফেস্ট। চলবে ৮ জানুয়ারি পর্যন্ত।

এই আয়োজনের শেষ দিনে বক্তৃতা দিতে ঢাকা আসছেন দুই কিংবদন্তি ক্রিকেটার জহির আব্বাস ও গর্ডন গ্রিনিজ।

বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে গ্রিনিজের নাম। ১৯৯৭ আইসিসি ট্রফি জেতা বাংলাদেশ দলের কোচ ছিলেন তিনি। ১৯৯৯ বিশ্বকাপেও টাইগারদের কোচ হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। লিট ফেস্টের শেষ দিন ‘আই অন দ্য বল’ নামের একটি সেশনে বক্তব্য রাখবেন তিনি। সেই সময় তার সঙ্গে থাকবেন পাকিস্তানের সাবেক ব্যাটার জহির আব্বাস, বাংলাদেশের সাবেক ক্রিকেটার ইউসুফ বাবু ও জিম্বাবুয়ের সাবেক ব্যাটার হ্যামিল্টন মাসাকাদজা।

কোচিংয়ে আসার আগে ব্যাটার হিসেবে প্রচুর নাম কুড়িয়েছেন গ্রিনিজ। ওয়েস্ট ইন্ডিজের হয়ে দুটি বিশ্বকাপ জেতার পাশাপাশি ১০৮ টেস্টে ৭ হাজার ৫৫৮ রান ও ১২৮ ওয়ানডেতে ৫ হাজার ১৩৪ রান করেন তিনি।  অন্যদিকে ‘এশিয়ান ব্র্যাডম্যান’ উপাধি পাওয়া জহির আব্বাসও একই সময়ের খেলোয়াড়। ১৯৬৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে আন্তর্জাতিক অভিষেকের পর ৭৮ টেস্টে ৫ হাজার ৬২ রান করেছেন তিনি।   ৬২ ওয়ানডেতে করেছেন ২ হাজার ৫৬২ রান। প্রথম শ্রেণির ক্রিকেটে  ১০০'র বেশি সেঞ্চুরি করা গুটিকয়েক ব্যাটারদের মধ্যে অন্যতম এই ডানহাতি।

বাংলাদেশ সময় : ২২২৪ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২৩

এএইচএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa