ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বর্ষসেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে তারা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
বর্ষসেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে তারা

বর্ষসেরা ক্রিকেটার বাছাইয়ের প্রক্রিয়া আইসিসি শুরু করেছে বেশ কয়েকদিন ধরেই। তিন ফরম্যাটে আলাদা ক্রিকেটারদের নাম ঘোষণা করে তারা।

এবার জানা গেল বর্ষসেরা ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকা। যেখানে আছেন ইংল্যান্ডের বেন স্টোকস, পাকিস্তানের বাবর আজম, জিম্বাবুইয়ের সিকান্দার রাজা ও নিউজিল্যান্ডের টিম সাউদি।

তালিকায় থাকা স্টোকসের সামনে ইতিহাস গড়ার হাতছানিও আছে। দুইবার করে আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন রিকি পন্টিং, মিচেল জনসন ও বিরাট কোহলি। এবার তার সামনে এই অর্জনের সুযোগ। এর আগে ২০১৯ সালে তিনি বর্ষসেরা হয়েছিলেন। জানুয়ারির শেষের দিকে বিজয়ীদের নাম প্রকাশিত হওয়ার কথা রয়েছে।

চলতি বছরের মাঝামাঝি টেস্ট নেতৃত্ব পান স্টোক। এরপর তার নেতৃত্বে ১০ টেস্টের নয়টিতেই জিতেছে ইংলিশরা। এই ম্যাচগুলোতে ব্যাট হাতে ৮৭০ রানের সঙ্গে ২৬টি উইকেটও নিয়েছেন। এছাড়া ইংল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন স্টোকস। তিন সংস্করণ মিলিয়ে ২৮ ম্যাচ খেলে স্টোকসের সংগ্রহ ১০৬৬ রান, বল হাতে নিয়েছেন ৩৩ উইকেট।

পাকিস্তানের অধিনায়ক বাবর আজম তিন ফরম্যাট মিলিয়ে ২৫৯৮ রান করেছেন। এর মধ্যে রয়েছে ৮ সেঞ্চুরি। ৯ টেস্টে ৪ সেঞ্চুরিতে ৬৯.৬৪ গড়ে তিনি করেছেন ১১৮৪ রান। এর মধ্যে আছে করাচিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে চতুর্থ ইনিংসে প্রায় ১০ ঘণ্টা ব্যাট করে ১৯৬ রানের অসাধারণ ইনিংস।  

জিম্বাবুইয়ের সিকান্দার রাজাও চলতি বছর দারুণ ছন্দে ছিলেন। তিন সংস্করণে ৩৯ ম্যাচে এই অলরাউন্ডারের সংগ্রহ ১৩৮০ রান আর অফস্পিনে উইকেট নিয়েছেন ৩৩টি। বর্ষসেরার লড়াইয়ে থাকা কিউই পেসার টিম সাউদি এই বছর তিন সংস্করণ মিলিয়ে ৩১ ম্যাচে নিয়েছেন ৬৫ উইকেট।  

বাংলাদেশ সময় : ২০৫৯ ঘণ্টা, ৩০ ডিসেম্বর, ২০২২
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।