ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অন্ধকার নেমে আসার পর করাচিতে নাটকীয় ড্র 

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
অন্ধকার নেমে আসার পর করাচিতে নাটকীয় ড্র 

ম্যাচের ভাগ্যে যে ড্র লেখা, তা একপ্রকার নিশ্চিত ছিল। কিন্তু শেষবেলায় ম্যাচ জমে উঠলো।

পাকিস্তান ইনিংস ঘোষণা করার পর লক্ষ্য তাড়ায় নেমে শুরুতেই উইকেট হারালেও দ্বিতীয় উইকেট জুটিতে তাণ্ডব শুরু করল নিউজিল্যান্ড। এমনকি হারের আতঙ্ক ছড়িয়ে পড়েছিল পাকিস্তান শিবিরেও। কিন্তু তাদের উদ্ধার করল অন্ধকার। আর তাতে হাঁফ ছেড়ে বাঁচলো স্বাগতিকরা।  

করাচি স্টেডিয়ামে আজ পঞ্চম দিনে ৮ উইকেটে ৩১১ রান তোলার পর নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে পাকিস্তান। আর তাতে কিউইদের সামনে লক্ষ্য দাঁড়ায় ১৩৮ রানের। দিনের খেলা তখনও ১৫ ওভার বাকি। টি-টোয়েন্টি স্টাইলে ব্যাট করলে এ লক্ষ্য পার করা অসম্ভব কিছু নয়। ফলে পাকিস্তান অধিনায়ক বাবর আজমের ইনিংস ঘোষণার সিদ্ধান্তে বিস্মিত হন অনেকেই। তবে শেষ পর্যন্ত তাদের ত্রাতা হয়ে নেমে আসে অন্ধকার।  

লক্ষ্য তাড়ায় নেমে প্রথম ওভারেই কিউই ওপেনার মিচেল ব্রেসওয়েলকে বিদায় করেন পাকিস্তানের আবরার আহমেদ। এরপর তিনে নামা টম ল্যাথামকে নিয়ে দ্রুতগতিতে রান তুলতে শুরু করেন ওপেনার ডেভন কনওয়ে। তাদের দাপুটে ব্যাটিংয়ে মাত্র ৭.৩ ওভারে ১ উইকেট হারিয়ে ৬১ তুলে ফেলে সফরকারীরা। পাকিস্তানের ডাগআউটে তখন দুশ্চিন্তা ভর করেছে। কিন্তু ততক্ষণে চারপাশে অন্ধকার নেমে এসেছে। আম্পায়াররা আলো পরীক্ষা করে দেখে দিন শেষের ইশারা করেন। ফলে স্বস্তির নিঃশ্বাস ফেলেন বাবর আজমরা।

এর আগে ৮ উইকেট হাতে নিয়ে দিনের প্রথম ভাগে ব্যাট করতে নামে পাকিস্তান। তবে কিউই স্পিনার ইশ সোদি ও পেসার ব্রেসওয়েলের তোপের মুখে একের পর এক উইকেট হারায় তারা। অধিনায়ক বাবর বিদায় নেন ব্যক্তিগত ১৪ রানে। এরপর উইকেটরক্ষক-ব্যাটার সরফরাজ আহমেদ ৫৩ রানের ইনিংস খেলে ধাক্কা সামাল দেন। তার বিদায়ের পর আঘা সালমান (৬) দ্রুত ফেরেন। ৩০ রানের লিড পার হতেই ইমাম-উল-হকের উইকেট হারায় পাকিস্তান। মাত্র ৪ রানের জন্য সেঞ্চুরি মিস করেন ইমাম (৯৬)।  

দলীয় ২০৬ রানে ৭ উইকেট হারানো পাকিস্তান ফের ঘুরে দাঁড়ায় সাউদ শাকিল এবং মোহাম্মদ ওয়াসিমের ব্যাটে। দুজন মিলে লিডটাকে ১০০ পার করান। ওয়াসিম জুনিয়র ৪৩ রান করে সোদির ষষ্ঠ শিকার হয়ে ফেরেন। তবে শাকিল তুলে নেন ফিফটি। তার ফিফটি পূর্ণ হওয়ার কিছুক্ষণের মধ্যেই আচমকা ইনিংস ঘোষণা করেন বাবর। তবে শেষ পর্যন্ত এই সিদ্ধান্তের জন্য পস্তাতে হচ্ছে না তাকে।  

সংক্ষিপ্ত স্কোর: 

পাকিস্তানের প্রথম ইনিংস: ৪৩৮/১০ (বাবর ১৬১, সালমান ১০৩, সরফরাজ ৮৬; সাউদি ৬৯/৩, প্যাটেল ১১২/২, ব্রেসওয়েল ৭২/২, সোদি (৮৭/২)

নিউজিল্যান্ডের প্রথম ইনিংস: ৬১২/৯ ডি. (উইলিয়ামসন ২০০, ল্যাথাম ১১৩, কনওয়ে ৯২, সোদি ৬৫; আবরার ২০৫/৫, নুমান ১৮৫/৩)

পাকিস্তানের দ্বিতীয় ইনিংস: ৩১১/৮ ডি. (ইমাম-উল-হক ৯৬, শাকিল ৫৫, সরফরাজ ৫৩; সোদি ৮৬/৬, ব্রেসওয়েল ৮২/২)

নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংস: ৬১/১ (ল্যাথাম ৩৫; আবরার ২৩/১)

ফলাফল: ড্র

ম্যাচ সেরা: কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড)।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।