ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টি-টোয়েন্টিতে সেরার লড়াইয়ে সূর্যকুমার-রাজা-কারান-রিজওয়ান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২২
টি-টোয়েন্টিতে সেরার লড়াইয়ে সূর্যকুমার-রাজা-কারান-রিজওয়ান

২০২২ সালের সেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের লড়াইয়ে চারজনের নাম প্রকাশ করেছে আইসিসি। তালিকায় রয়েছেন ভারতের সূর্যকুমার যাদব, জিম্বাবুয়ের সিকান্দার রাজা, ইংল্যান্ডের স্যাম কারান ও পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান।

ভারতের হয়ে ব্যাট হাতে এই বছর আলো ছড়িয়েছেন সূর্যকুমার যাদব। টি-টোয়েন্টির দ্বিতীয় ব্যাটার হিসেবে এক পঞ্জিকাবর্ষে এক হাজার রানের বেশি সংগ্রহ গড়ার কৃতিত্ব গড়েন তিনি। ৩১ ম্যাচে ১৮৭.৪৩ স্ট্রাইক রেটে এই বছরে সবচেয়ে বেশি ১১৬৪ রান সংগ্রহ করেছেন। হাঁকিয়েছেন রেকর্ড ৬৮টি ছক্কা। এছাড়া নামের পাশে যোগ করেছেন দুইটি শতক ও নয়টি অর্ধশতক।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সূর্যকুমার ছয় ম্যাচে হাঁকিয়েছেন ৩টি অর্ধশতক। ১৮৯.৬৮ স্ট্রাইক রেটে তার গড় ছিল ৬০ রানের কাছাকাছি। দারুণ এই পারফরম্যান্সে ক্যারিয়ারের সেরা ৮৯০ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ের শীর্ষে থেকে বছর শেষ করেছেন ভারতীয় এই ব্যাটার।  

তালিকার দুইয়ে থাকা সিকান্দার রাজা হচ্ছেন জিম্বাবুয়েকে বিশ্বকাপে তোলার নায়ক। শুধু তাই নয়, বৈশ্বিক এই আসরে চমক দেখিয়ে পাকিস্তানকে হারিয়েছে তার দল। সেই ম্যাচে বল হাতে ৩ উইকেট তুলে নেওয়ার পাশাপাশি রাজা ব্যাট হাতেও ছিলেন দুর্দান্ত। পুরো বছর জুড়ে ৭৩৫ রান করা জিম্বাবুয়ে এই অলরাউন্ডার বল হাতে নিয়েছেন ২৫ উইকেট।  

তিনে থাকা স্যাম কারান ইংল্যান্ডকে বিশ্বকাপে জেতানোয় রাখেন গুরুত্বপূর্ণ অবদান। বিশ্বকাপ মাঠে গড়ানোর আগে ইংলিশদের বেশ কয়েকজন বোলার যখন ইনজুরিতে ছিটকে গিয়েছিল, তখন দলে এসে চমক দেখান এই অলরাউন্ডার। বিশ্বকাপ সর্বোচ্চ ১৩ উইকেট শিকার করে জেতেন টুর্নামেন্ট সেরার পুরস্কার। এছাড়া আফগানিস্তানের বিপক্ষে ১০ রানে ৫ উইকেট নিয়ে প্রথম ইংলিশ বোলার হিসেবে রেকর্ড গড়েন তিনি। বছরজুড়ে ১৯ ম্যাচে ২৫ উইকেট নেওয়ার পাশাপাশি করেন ৬৭ রানও।  

তালিকায় সবার শেষে থাকা মোহাম্মদ রিজওয়ান পাকিস্তানের হয়ে ছিলেন দুর্দান্ত। সূর্যকুমার যাদবের পরে এই বছর সর্বোচ্চ রানের মালিক তিনি। বছরজুড়ে ব্যাট হাতে আলো ছড়ানো এই পাক ওপেনার ২৫ ম্যাচে সংগ্রহ করেছেন ৯৯৬ রান। হাঁকিয়েছেন দশটি ফিফটি। এই বছর সংক্ষিপ্ত সময়ের জন্য রিজওয়ান অবশ্য দখল করেন র‌্যাংকিংয়ের শীর্ষস্থান। যদিও বছর শেষে সূর্যকুমারের কাছে হারাতে হয় সিংহাসন।

বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।