ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বাবরের রেকর্ডময় ইনিংসে ঘুরে দাঁড়ালো পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২২
বাবরের রেকর্ডময় ইনিংসে ঘুরে দাঁড়ালো পাকিস্তান

প্রথম সেশনে রানের গতিটা ঠিকই রাখে পাকিস্তান। কিন্তু চার উইকেট শিকার করে সেশনটি নিজের করে নেয় নিউজিল্যান্ড।

কিন্তু পরের দুই সেশনে কোনো পাত্তা পায়নি সফরকারীরা। বাবর আজমের রেকর্ডময় ইনিংসে করাচি টেস্টের প্রথম দিনটা তাই নিজের করে নিল পাকিস্তান।  দিনশেষে স্বাগতিকদের সংগ্রহ ৫ উইকেটে ৩১৭ রান। ক্যারিয়ারের নবম সেঞ্চুরি পাওয়া বাবর ১৬১ রান ও আগা সালমান ৩ রান দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন।  

আর কদিন বাদেই শুরু হবে নতুন বছর। তবে চলতি বছরটা স্মরণীয় হয়ে থাকবে বাবরের জন্য। ব্যাট হাতে আজও দুটো রেকর্ড ভেঙেছেন। পাকিস্তানি ব্যাটারদের মধ্যে এক বছরে সর্বোচ্চ রানের মালিক এখন তিনি। ছাড়িয়ে গেছেন ২০০৬ সালে ২ হাজার ৪৩৫ রান করা সাবেক অধিনায়ক মোহাম্মদ ইউসুফকে। চলতি বছর এখন পর্যন্ত বাবরের রান ২ হাজার ৫৮৪।

তবে পরের রেকর্ডে বাবর ছাড়িয়ে গেছেন রিকি পন্টিংকে। এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি ফিফটি বা তার অধিক রান করার রেকর্ডটিতে যৌথভাবে শীর্ষে আছেন তিনি। নিউজিল্যান্ডের বিপক্ষে ইনিংস দিয়ে চলতি বছর ২৫ বার এক ইনিংসে ৫০+ রান করেছেন ডানহাতি এই ব্যাটার। এর আগে ২০০৫ সালে ২৪ ইনিংসে ৫০+ রান করেছিলেন কিংবদন্তি অজি ব্যাটার রিকি পন্টিং।

চাপের মুখে বাবরের এই ইনিংসে দারুণ সঙ্গ দিয়েছেন সরফরাজ আহমেদ। চার বছর পর টেস্ট খেলতে নেমে ৮৬ রানের ইনিংস খেলেন সাবেক এই অধিনায়ক। বর্তমান অধিনায়কের সঙ্গে  পঞ্চম উইকেটে ১৯৬ রানের জুটি গড়েন তিনি। সেঞ্চুরির কাছাকাছি থাকলেও এজাজের প্যাটেলের শিকার হয়ে ফিরতে হয় তাকে।

এজাজের হাত ধরেই সকালে উল্লাসে মেতে উঠেছিল নিউজিল্যান্ড। দলীয় ১২ রানে আব্দুল্লাহ শফিককে স্টাম্পিংয়ের ফাঁদে ফেলেন তিনি। কিছুক্ষণ বাদে শান মাসুদকে একইভাবে ফেরান মাইকেল ব্রেসওয়েল। পুরুষদের টেস্ট ক্রিকেটে এবারই প্রথম শুরুর দুই ব্যাটার স্টাম্পিংয়ে আউট হলেন। ব্রেসওয়েল পরে ইমাম উল হককেও অল্পতেই ফিরিয়ে দেন। সাউদ শাকিলকে ভয়ঙ্কর হতে দেননি টিম সাউদি। কিন্তু দিনশেষে মলিন মুখগুলো সঙ্গে নিয়েই মাঠ ছাড়তে হয় কিউই অধিনায়ককে।  

বাংলাদেশ সময়: ২১৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২২
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।