ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ইতিহাস গড়ে পাকিস্তানের মাটিতে ইংল্যান্ডের সিরিজ জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২২
ইতিহাস গড়ে পাকিস্তানের মাটিতে ইংল্যান্ডের সিরিজ জয়

তৃতীয় দিনের শেষদিকে ইমাম উল হক বিদায় নিলেও চতুর্থ দিনে দলকে জয়ের আশা দেখাচ্ছিলেন সাউদ শাকিল। তবে কে জানত শতক পূর্ণ না করার আফসোস নিয়ে বিদায় নিতে হবে তাকে।

মার্ক উডের দারুণ বলে বিদায় নিতে হয় মোহাম্মদ নওয়াজকেও। হারতে হয় পাকিস্তানকে।  

দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয়টিতে ইংল্যান্ড জয় পায় ২৬ রানে। প্রথমটিতে ৭৪ রানের জয়ের পর এই ম্যাচও জিতে ২০০১ সালের পর পাকিস্তানের মাটিতে সিরিজ জয়ের কীর্তি গড়ে ইংলিশরা। শুধু তাই নয়, পাকিস্তানের মাটিতে প্রথমবারের মতো পরপর টেস্ট ম্যাচ জেতার নজিরও গড়ে দলটি। এদিকে ১৯৫৯ সালের পর ঘরের মাঠে টানা তিন টেস্টে হেরে লজ্জার রেকর্ড গড়ে স্বাগতিক দলটি।

মুলতান টেস্টের চতুর্থ দিনে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারান ফাহিম আশরাফ। ১০ রান করে তার বিদায়ের পর সাউদ শাকিলকে সঙ্গ দেন মোহাম্মদ নওয়াজ। দুইজনের ব্যাটে জয়ের স্বপ্ন দেখে পাকিস্তান। ৮০ রানের জুটি গড়ে দল যখন এগিয়ে যাচ্ছিল তখন ব্রেক-থ্রু এনে দেন মার্ক উড। মোহাম্মদ নওয়াজ ৪৫ রানে উইকেট হারিয়ে ফেরেন সাঝঘরে।  

নওয়াজ ফেরার এক ওভার পরেই বল করতে এসে শাকিলকে বিদায় করেন উড। অল্পের জন্য ছোঁয়া হলো না তার হান্ড্রেড। ২১৩ বলে ৮ চারে ৯৪ রান করে সাঝঘরে ফিরতে হয় পাকিস্তানি এই ব্যাটারকে। পরে আবরার আহমেদ নেমে কিছুক্ষণ ব্যাট করে ১৭ রানে বিদায় নেন। শেষে জাহিদ মাহমুদ ও মোহাম্মদ আলী কোনো রান না করেই উইকেট হারালে হারতে হয় পাকিস্তানকে। ২০ রানে অপরাজিত ছিলেন আঘা সালমান।

ইংল্যান্ডের পক্ষে দারুণ বোলিং করা উড দ্বিতীয় ইনিংসে নেন ৪ উইকেট। জেমস অ্যান্ডারসন ও ওলি রবিনসন নেন জোড়া উইকেট। এক উইকেট করে পান জ্যাক লিচ ও জো রুট।  

এর আগে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ২১৮ রানে সবগুলো উইকেট হারিয়ে ফেলে ইংল্যান্ড। পাকিস্তানের আবরার আহমেদ একাই নেন ৭ ‍উইকেট। ব্যাট করতে নেমে দলটি অবশ্য ২০২ রানেই থেমে যায়। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড করে ২৭৫ রান। শতক হাকান হ্যারি ব্রুক। ফলে পাকিস্তানের সামনে লক্ষ্য দাড়ায় ৩৫৫ রান।  

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।