ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বাংলাদেশকে ‘বাকিদের মতো’ করেই দেখে ভারত

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২২
বাংলাদেশকে ‘বাকিদের মতো’ করেই দেখে ভারত ছবি : উজ্জ্বল ধর

চট্টগ্রাম থেকে : ওয়ানডে সিরিজ জয়ের স্বস্তি সরিয়ে বাংলাদেশকে এখন মনোযোগ দিতে হবে টেস্টে। সাদা পোশাকে বাংলাদেশ বরাবরই দুর্বল।

এবার আবার লড়তে হবে ভারতের বিপক্ষে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যেতে সিরিজ জিততে মরিয়া লোকেশ রাহুলের দল। তবে সফরকারীদের জন্য বড় চ্যালেঞ্জ হতে পারেন বাংলাদেশের পেসাররা।

কয়েক বছর ধরেই এই বিভাগে উন্নতি ছিল চোখে পড়ার মতো। ২০২১ সালে ৭ ম্যাচে ৪৮.৪৮ স্ট্রাইক রেটে ২৯ উইকেট নিয়েছেন বাংলাদেশের পেসাররা। একবারও পাননি পাঁচ উইকেটের দেখা। কিন্তু চলতি বছর ৮ ম্যাচে ৪২.৫২ স্ট্রাইক রেটে ৫১ উইকেট নিয়েছেন তারা। দুবার পেয়েছেন পাঁচ উইকেট।

রোহিত শর্মার অনুপস্থিতিতে বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে অধিনায়কত্ব করবেন লোকেশ রাহুল। সোমবার ভারতীয় দলের অনুশীলনে এসেছিলেন তিনি। তাকেই মনে করিয়ে দেওয়া হয়েছিল স্বাগতিক পেসারদের উন্নতির কথা। রাহুল বললেন, সব প্রতিপক্ষকেই তারা দেখতে চান একইভাবে।

তিনি বলেন,  ‘আমরা সবসময়ই প্রতিপক্ষকে একইভাবে দেখি, তারা যে-ই হোক না কেন। এই পর্যায়ে সেই দেশের সেরা ক্রিকেটাররা খেলে। যে বোলাররা আসবে, তারা চ্যালেঞ্জিং-ই হবে। আমরা ওয়ানডেতে বেশির ভাগ বোলারকেই খেলেছি, আমরা জানি তারা কেমন করে। ’

‘আপনি যেমন বলেছেন, তাদের কোয়ালিটি বোলার আছে। এটাই ক্রিকেটের সৌন্দর্য ও চ্যালেঞ্জ। প্রতিবার নতুন প্রতিপক্ষের বিপক্ষে, চ্যালেঞ্জে নিতে হবে সেরাদের বিপক্ষে। আমরা নিজেদের কাজটাতে নজর দেবো, দেখা যাক কীভাবে হয়। ’

প্রথম টেস্টে রোহিতের না থাকা নিয়ে রাহুল বলেছেন, ‘রোহিত আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ ক্রিকেটার। অভিজ্ঞ ও দলের অধিনায়ক সে। যখন অধিনায়ক ইনজুরিতে পড়েন, দল তাকে মিস করবেই। আমরা আশা করি সে দ্বিতীয় টেস্টে ফিরবে। ’

বাংলাদেশ সময় : ১৪০৪ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২২
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।