ঢাকা, রবিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

ক্রিকেট

কোহলি অথবা ‘কিং’-কে দেখা

মাহমুদুল হাসান বাপ্পি, স্টাফ করেসপন্ডেন্ট (স্পোর্টস) | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২২
কোহলি অথবা ‘কিং’-কে দেখা ছবি: শোয়েব মিথুন

‘কিং ইজ হিয়ার’ বিরাট কোহলিকে দেখতেই বলে উঠলেন একজন। পেশাগত দায় সরিয়ে তিনি ভাসলেন উচ্ছ্বাসেও।

মিরপুরে একাডেমি মাঠটা এমনিতে ভীষণ পরিচিত। সংবাদকর্মীদের জন্য বরাদ্দ করা গেট দিয়ে ঢুকলে সবার আগে চোখে পড়বে জায়গাটা।

এখানে কত রকমারি ক্রিকেটারেরই দেখা মেলে। কখনো জাতীয় দলের তারকা ক্রিকেটাররা থাকেন। কখনো আবার ক্রিকেটার হওয়ার স্বপ্ন বুকে করে প্রত্যন্ত অঞ্চল থেকে আসা কেউ। একটা ব্যাপার থাকে সবসময়ই—ব্যাট ও বলের লড়াই।

শুক্রবারও তার ব্যতিক্রম নয়। শীতের আগমনী বার্তা দেওয়া রোদের ভেতর দুই ব্যাট হাতে ছোট ছোট পায়ে আসা একজনই কেবল আলাদা এত আয়োজনে। তার নাম বলা হয়েছে শুরুতে- তিনি বিরাট কোহলি অবশ্যই।

দুই হাতে তার দুই ব্যাট। পরনে স্লিভলেস জার্সি, এখানেও কোহলি আলাদা। সময়ের সেরা ক্রিকেটারদের একজন, থাকবেন সর্বকালের সেরাদের কাতারেও। ক্রিকেট যাদের রুটি-রুজি তারা তো বটেই, কোহলির বিশেষ দর্শকদের কাছেও।

একাডেমি মাঠে তার সঙ্গে অনুশীলন করলো ভারতীয় দল। চারপাশ ঘিরে লাগোয়া প্রায় সব বিল্ডিংয়ের ছাদেই তাই দেখা মিললো আগ্রহী চোখ। অল্প বয়সি লোকজনের সংখ্যাই বেশি। কোহলির জন্যই কি না, কে জানে!

তবে সময়ের সেরা তারকাকে চর্মচোখে দেখার আনন্দ নিশ্চয়ই নিতে চাইবেন যে কেউ, শুনতে চাইবেন তার ব্যাটে বল লাগার আওয়াজও। একাডেমি মাঠের আরেক প্রান্তে কোহলির ব্যাটের শব্দও তাই ছন্দ জানায় এ প্রান্তে।

তিন নেটে অনুশীলন করেছেন ভারতের ব্যাটাররা—কোহলি প্রথমে দাঁড়ালেন সবচেয়ে ডান পাশেরটিতে। ১৫ মিনিটের মতো থাকলেন। তার সিগনেচার কাভার ড্রাইভ খেললেন, করলেন পুলও। মাঝ ব্যাটে এসব লাগার শব্দ প্রাণ জুড়ানোর মতো।

দুয়েকবার বোলারের কাছে পরাস্তও হলেন। এরপর নিজেই যেন বুঝতে চাইলেন কোথায় এসে আটকে গেছেন। পরেরবার চাইলেন ঠিক করতে। থেমে থেমে, উইকেট বদলে কোহলি ব্যাট করলেন প্রায় এক ঘণ্টা। এরপর তিনি ফিরে গেলেন ড্রেসিং রুমে।

কোহলি ছাড়াও ভারতের বেশ কিছু ক্রিকেটারই হাজির ছিলেন অনুশীলনে। সবার আগে এসেছিলেন শার্দুল ঠাকুর, বল করেছেন মোহাম্মদ সিরাজও। সুইং-বাউন্সে দারুণ মনে হয়েছে তাকে। ব্যাট করেছেন ঋষভ পন্থ, লোকেশ রাহুলরাও।

ভারতের জন্য অনেকদিন ধরেই চিন্তার জায়গা অধিনায়ক রোহিত শর্মার অফ ফর্ম। অনুশীলনে আত্মবিশ্বাসের যোগান তিনি নিতে চেয়েছেন। ঘুরে দেখেছেন একাডেমি মাঠের উইকেটও। ভারতের ক্রিকেটারদের পদচারণায় সরগরম হয়েছে মিরপুর।

প্রায় ছয় মাস পর আন্তর্জাতিক ক্রিকেট ফিরছে দেশের মাটিতে। সবশেষ গত মে মাসে দুটি টেস্ট খেলতে এসেছিল শ্রীলঙ্কা। গত কয়েকদিন ধরেই সন্ধ্যা নামলেই জ্বলে উঠছে শেরেবাংলা স্টেডিয়ামের আলো। মাঠের ক্রিকেটে আলো কে ছড়াবেন, তা দেখতেই এখন অপেক্ষা কেবল।

বাংলাদেশ সময় : ১৭৫৩ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২২
এমএইচবি/এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa