ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

ক্রিকেট

আইপিএলে সাকিবের ভিত্তিমূল্য দেড় কোটি রুপি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৪ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২২
আইপিএলে সাকিবের ভিত্তিমূল্য দেড় কোটি রুপি

২০২৩ আইপিএল নিলামের জন্য নিবন্ধিত খেলোয়াড়দের তালিকা প্রকাশ করা হয়েছে। তালিকায় আছেন বাংলাদেশ ৬ জন খেলোয়াড়।

এর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ভিত্তিমূল্যের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। তবে গতবারের চেয়ে তার ভিত্তিমূল্য কমেছে।

আইপিএলের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত তালিকা অনুযায়ী, এবার নিলামের জন্য ৯৯১ জন খেলোয়াড় নিবন্ধন করেছেন। এর মধ্যে ৭১৪ জন ভারতীয় এবং ২৭৭ জন বিদেশি। এবার সর্বোচ্চ ভিত্তিমূল্য ধরা হয়েছে ২ কোটি রুপি। এই তালিকায় মোট ২১ জন স্থান পেয়েছেন। ইংল্যান্ডের বেন স্টোকস ও স্যাম কারান, অস্ট্রেলিয়ার ক্যামেরন গ্রিন, নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন এবং সদ্য ওয়েস্ট ইন্ডিজের নেতৃত্ব ছেড়ে দেওয়া নিকোলাস পুরান আছেন এই ক্যাটাগরিতে।

দ্বিতীয় সর্বোচ্চ ক্যাটাগরিতে তথ্য দেড় কোটি রুপি ভিত্তিমূল্যে নিলাম উঠবেন সাকিব আল হাসান সহ ১০ জন ক্রিকেটার। গত নিলামে সাকিবের ভিত্তিমূল্য ছিল ২ কোটি রুপি। কিন্তু তিনি অবিক্রিত থেকে যান।  এবার তার নিলাম শুরু হবে দেড় কোটি ভিত্তিমূল্যে। এই তালিকায় আরও  আছেন শন অ্যাবট, ঝাই রিচার্ডসন, অ্যাডাম জাম্পা, উইল জ্যাকস, দাভিদ মালান, জেসন রয়ের মতো খেলোয়াড়।

১ কোটি ভিত্তিমূল্য নিয়ে নিলামে উঠবে কেদার যাদব, শাই হোপ, টম লাথাম, জো রুট, মুজিব উর রহমান, মোহাম্মদ নবি, ময়াঙ্ক আগারওয়াল, মার্ক চ্যাপম্যান, মার্টিন গাপটিল, ডেরিল মিচেল, মইজেস হেকড্রিকস, ডেভিড ভিসের মতো খেলোয়াড়দের নাম।

শোনা যাচ্ছে, এবারের আসরে সাকিবের সঙ্গে তাসকিন আহমেদ, লিটন কুমার দাস ও আফিফ হোসেনের ডাক পড়তে পারে আইপিএলের নিলামে। আর এরইমধ্যে টাইগার পেসার মোস্তাফিজুর রহমানকে ধরে রেখেছে দিল্লি ক্যাপিটালস। গত ফেব্রুয়ারিতে নিলামে এই বাঁহাতি পেসারকে ২ কোটি রুপির বিনিময়ে দলে ভেড়ায় দিল্লি। গত  মৌসুমে দিল্লির হয়ে ৮ ম্যাচ খেলে ৭.৬৩ ইকোনমি রেটে ৮ উইকেট নেন তিনি। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ৫.৬ ইকোনমিতে পাঁচ ম্যাচে তার শিকার ৩ উইকেট।

আগামী ২৩ ডিসেম্বর ভারতের কোচি শহরে হবে ২০২৩ আইপিএলের ১০ ফ্র্যাঞ্চাইজির নিলাম। এবারের নিলামের জন্য ১৮৫ জন পুরনো, ৭৮৬ জন নতুন এবং ২০ জন সহযোগী দেশগুলো থেকে নিবন্ধন করেছেন। সবচেয়ে বেশি খেলোয়াড় নিবন্ধন করেছেন অস্ট্রেলিয়ার (৫৭ জন))। এরপর দ্বিতীয় স্থানে আছেন দক্ষিণ আফ্রিকানরা (৫২ জন)। এরপর আছে যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ (৩৩ জন), ইংল্যান্ড (৩১ জন), নিউজিল্যান্ড (২৭ জন) ও শ্রীলঙ্কা ৯২৩ জন)।  

সবচেয়ে কম খেলোয়াড় নিবন্ধন করেছে স্কটল্যান্ড (২ জন)। তাদের উপরে আছে যথাক্রমে- নামিবিয়া (৫), সংযুক্ত আরব আমিরাত (৬), জিম্বাবুয়ে (৬),  বাংলাদেশ (৬), নেদারল্যান্ডস (৭), আয়ারল্যান্ড (৮) এবং আফগানিস্তান (১৪)।  

নিলাম থেকে সর্বোচ্চ ৮৭ জন খেলোয়াড়ের কপাল খুলবে (প্রত্যেক দলের স্কোয়াড হবে ২৫ জনের)। এর মধ্যে ৩০ জন বিদেশি।   

বাংলাদেশ সময়: ০০৩০ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa