ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

আদালত

বেসিকের সাবেক চেয়ারম্যান বিষয়ে প্রতিবেদনের সময় ৬০ দিন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০২ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
বেসিকের সাবেক চেয়ারম্যান বিষয়ে প্রতিবেদনের সময় ৬০ দিন

ঢাকা: রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংকের ৪০ কোটি টাকা ঋণ কেলেঙ্কারির এক মামলায় ব্যাংকটির সাবেক চেয়ারম্যান আবদুল হাই বাচ্চু ও তৎকালীন পরিচালনা পর্ষদের সদস্যদের আইনের আওতায় আনতে এবং তদন্ত করে ৬০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

দুদকের করা এক রিভিশন আবেদনের শুনানি নিয়ে বুধবার (২৬ জুলাই) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দ মামুন মাহবুব।

আসামিপক্ষে ছিলেন আইনজীবী পঙ্কজ কুণ্ডু।

আইনজীবীরা জানান, ২০১৫ সালে মামলা হলেও এখনও তদন্ত প্রতিবেদন দাখিল না হওয়ার বিষয়টি বিবেচনায় নিয়ে এ আদেশ দেন আদালত। পাশাপাশি এ মামলায় রূপসা সার্ভেয়ার কোম্পানির চিফ সার্ভেয়ার শাহজাহান আলীর জামিনও বহাল রেখেছেন হাইকোর্ট।

যথাযথ তথ্য প্রমাণ ছাড়াই বেসিক ব্যাংকের শান্তিনগর শাখা থেকে ৪০ কোটি টাকা ঋণ নেন মেসার্স সৈয়দ ট্রেডার্সের ম্যানেজিং পার্টনার সৈয়দ মাহবুবুল গণি।  

২০১০ সালের ২ নভেম্বর ঋণ অনুমোন হয়। ২০১৫ সালের ২৩ সেপ্টেম্বর ওই প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগে ঋণ গ্রহীতা সৈয়দ মাহবুবুল গণি,  রূপসা সার্ভেয়ার কোম্পানির চিফ সার্ভেয়ার শাহজাহান আলীসহ ৯ জনকে আসামি করে পল্টন থানায় এ মামলা করা হয়। কিন্তু এখনও মামলার তদন্ত শেষ হয়নি।  

এই মামলার এক আসামি শাহজাহান আলী ২০১৬ সালের ১০ আগস্ট গ্রেফতার হন। পরে ওই বছরই তিনি বিচারিক আদালত থেকে জামিন পান। এই জামিন বাতিল চেয়ে ২০১৬ সালে দুদক রিভিশন আবেদন করে। সেই আবেদনের শুনানি নিয়ে আদালত রুল দেন। ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে মঙ্গলবার দুদকের আবেদন খারিজ করে আদেশ দেন হাইকোর্ট।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
ইএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa