ঢাকা, সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

আদালত

টাকার বিনিময়ে হাউজি, ডাইস ও তাস না খেলার আদেশ স্থগিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৭ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৬
টাকার বিনিময়ে হাউজি, ডাইস ও তাস না খেলার আদেশ স্থগিত

আইন বহির্ভূতভাবে ও টাকার বিনিময়ে হাউজি, ডাইস ও তাস খেলা থেকে বিরত থাকতে দেওয়া হাইকোর্টের নির্দেশ একদিনের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালত।

ঢাকা: আইন বহির্ভূতভাবে ও টাকার বিনিময়ে হাউজি, ডাইস ও তাস খেলা থেকে বিরত থাকতে দেওয়া হাইকোর্টের নির্দেশ একদিনের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালত।

 

 
ঢাকা ক্লাবসহ দেশের ১৩টি অভিজাত ক্লাবকে গত রোববার (০৪ ডিসেম্বর) ওই আদেশ দেন বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি শেখ হাসান আরিফের হাইকোর্ট বেঞ্চ।

আদেশটি স্থগিত চেয়ে করা ঢাকা ক্লাবের আবেদন মঙ্গলবার (০৬ ডিসেম্বর) পূর্ণাঙ্গ আপিল বেঞ্চে পাঠিয়ে দিয়েছেন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের আদালত। আগামী বৃহস্পতিবার (০৮ ডিসেম্বর) শুনানির দিন ধার্য করা হয়েছে।

আদালতে ঢাকা ক্লাবের আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

জনস্বার্থে সুপ্রিম কোর্টের দুই আইনজীবীর করা এক রিট আবেদনের শুনানি নিয়ে স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মহানগর, চট্টগ্রাম মহানগর, খুলনা মহানগর ও সিলেট মহানগরের পুলিশ কমিশার, ৠাবের মহাপরিচালক,  ঢাকা, চট্টগ্রাম, সিলেট, খুলনা ও নারায়ণগঞ্জের জেলা প্রশাসকদের এ আদেশ পালন করতে বলেন হাইকোর্ট।

১৩টি ক্লাব হচ্ছে- ঢাকা ক্লাব, উত্তরা ক্লাব, গুলশান ক্লাব, ধানমণ্ডি ক্লাব, বনানী ক্লাব, ঢাকা অফিসার্স ক্লাব, ঢাকা লেডিস ক্লাব, ক্যাডেট কলেজ ক্লাব, চিটাগাং ক্লাব, চিটাগাং সিনিয়রস ক্লাব, নারায়ণগঞ্জ ক্লাব, সিলেট ক্লাব ও খুলনা ক্লাব।

অন্তর্বর্তীকালীন আদেশ ছাড়াও রুল জারি করেন হাইকোর্ট। রুলে অভ্যন্তরীণ খেলার নামে কার্ড, ডাইস ও হাউজি খেলার বেআইনি ব্যবসা আয়োজনকারীদের বিরুদ্ধে কেন যথাযথ পদক্ষেপ নিতে নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চাওয়া হয়েছে।

রিট আবেদনটি দায়ের করেন ব্যারিস্টার মোহাম্মদ সামীউল হক ও রোকন উদ্দিন মো. ফারুক।

আদালতে রিট আবেদনকারীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রেদোয়ান আহমেদ রানজীব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

০৪ ডিসেম্বর আবেদনকারীদের আইনজীবী রেদোয়ান আহমেদ রানজীব বাংলানিউজকে বলেন,, ঢাকা মহানগর পুলিশ ও চট্টগ্রাম মহানগর পুলিশ অধ্যাদেশ এবং পাবলিক গ্যাম্বলিং আইন অনুসারে টাকার বিনিময়ে জুয়া খেলা অবৈধ। তাই দুই আইনজীবী রিট করেন। রিটের শুনানি নিয়ে আদালত রুল জারি করেছেন। এবং টাকার বিনিময়ে এসব খেলা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৬/আপডেট ১৬৩১
ইএস/ বিএস/এএসআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa