ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আদালত

বদির জামিন স্থগিত চাইবে দুদক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৮ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬
বদির জামিন স্থগিত চাইবে দুদক

তথ্য গোপনের দায়ে ৩ বছরের কারাদণ্ডপ্রাপ্ত কক্সবাজার-৪ আসনের সংসদ সদস্য আবদুর রহমান বদিকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালতে আবেদন করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

ঢাকা: তথ্য গোপনের দায়ে ৩ বছরের কারাদণ্ডপ্রাপ্ত কক্সবাজার-৪ আসনের সংসদ সদস্য আবদুর রহমান বদিকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালতে আবেদন করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
 
একইসঙ্গে বিচারিক আদালতের রায়ে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ থেকে বদির খালাসের বিরুদ্ধেও বৃহস্পতিবার (১৭ নভেম্বর) হাইকোর্টে আবেদন করবে দুদক।


 
বুধবার (১৬ নভেম্বর) সন্ধ্যায় বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন দুদকের কৌসুলি খুরশীদ আলম খান।
 
বুধবার দুপুরে আব্দুর রহমান বদিকে ছয়মাসের অন্তর্বর্তীকালীন জামিন দেন হাইকোর্ট।
 
খুরশীদ আলম খান জানান, ‘দুদক আইনে অবৈধ সম্পদ অর্জনের যে অভিযোগ এমপি বদির বিরুদ্ধে আনা হয়েছিল তা থেকে তাকে খালাস দিয়েছেন বিচারিক আদালত। আমরা রায়ের সার্টিফায়েড কপি সংগ্রহ করেছি। রায় পর্যালোচনা করে বৃহস্পতিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল করবো। এছাড়া হাইকোর্ট আজ (বুধবার) যে জামিন দিয়েছেন, তা স্থগিত চেয়ে চেম্বার বিচারপতির আদালতে বৃহস্পতিবারই আবেদন করবো।
 
২০১৪ সালের ২১ আগস্ট এমপি আবদুর রহমান বদির বিরুদ্ধে রমনা থানায় মামলাটি করেন দুদকের উপ-পরিচালক আবদুস সোবহান।
২০০৮ ও ২০১৩ সালে নির্বাচন কমিশনে দাখিল করা সম্পদ বিবরণীতে সম্পদের তথ্য গোপনপূর্বক মিথ্যা তথ্য প্রদান ও জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে মামলাটি দায়ের করা হয়।
মামলার এজাহার সূত্রে জানা গেছে,  নির্বাচন কমিশনে জমা দেওয়া তার হলফনামার সূত্র ধরে অনুসন্ধানে দেখা গেছে, আবদুর রহমান বদি জ্ঞাত আয় বহির্ভূত ১০ কোটি ৮৬ লাখ ৮১ হাজার ৬৬৯ টাকা মূল্যমানের সম্পদ গোপন করে মিথ্যা তথ্য দিয়েছেন। এছাড়া অবৈধভাবে অর্জিত সম্পদের বৈধতা দেখানোর জন্য কম মূল্যের সম্পদ ক্রয় দেখিয়ে ১ কোটি ৯৮ লাখ ৩ হাজার ৩৭৫ টাকা বেশি মূল্যে বিক্রি দেখানোর অভিযোগে এ মামলা হয়।
এ মামলায় ০২ নভেম্বর সম্পদের তথ্য গোপনের দায়ে আবদুর রহমান বদিকে ৩ বছরের কারাদণ্ডাদেশ দেন আদালত। একই সঙ্গে ১০ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও তিনমাসের কারাদণ্ডাদেশও দেওয়া হয়।
সম্পদের তথ্য গোপন ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে পৃথক দু’টি ধারায় মামলাটি করেছিল দুদক। তবে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগের ধারাটি আদালতে প্রমাণিত হয়নি এমপি বদির বিরুদ্ধে।
 
বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে গত ১০ নভেম্বর আপিল করেন বদি। বুধবার শুনানির জন্য আপিলটি গ্রহণ করে বদিকে ছয়মাসের জামিন দিয়ে জরিমানা স্থগিত করেন বিচারপতি মো. রুহুল কুদ্দুসের হাইকোর্ট বেঞ্চ।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬
ইএস/এএসআর

**
এমপি বদির ৬ মাসের জামিন
** ৩ বছরের কারাদণ্ডের রায়ের বিরুদ্ধে এমপি বদির আপিল

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।