ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

আদালত

বঙ্গ বাহাদুর নিয়ে করা রিট খারিজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫২ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৬
বঙ্গ বাহাদুর নিয়ে করা রিট খারিজ

ঢাকা: ভারত থেকে আসা বন্য হাতি বঙ্গ বাহাদুরের মৃত্যুর সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা এবং এক কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

রোববার (২৮ আগস্ট) রিটটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের হাইকোর্ট বেঞ্চ।


 
গত ১৮ আগস্ট রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুচ আলী আকন্দ।

রিটে একজন অবসরপ্রাপ্ত বিচারপতিকে সভাপতি করে তদন্ত কমিটি গঠনের আবেদন জানানো হয়।

পাশাপাশি বণ্যহাতিটির মৃত্যুর সঙ্গে যারা জড়িত তাদের কাছ থেকে ক্ষতিপূরণ হিসেবে এক কোটি টাকা আদায় করে রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়ার আবেদন জানানো হয়।

রিটে মৎস্য ও প্রাণিসম্পদ, বন ও পরিবেশ, স্বরাষ্ট্র, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় সচিব, প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক এবং জামালপুরের জেলা প্রশাসককে বিবাদী করা হয়।

গত ২৬ জুন বন্য হাতিটি ভারতের আসাম থেকে বন্যার পানিতে ভেসে কুড়িগ্রাম সীমান্ত হয়ে বিভিন্ন জেলা ঘুরে শেষে জামালপুর জেলার সরিষাবাড়ি উপজেলার কামড়াবাদ ইউনিয়নের কয়বা গ্রামে গত ১৬ আগস্ট মারা যায়।

ইউনুচ আলী আকন্দ বলেন, সংবিধানের ১৮(ক) অনুচ্ছেদ অনুসারে বণ্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা নিশ্চিত করবে সরকার। কিন্ত ভারত থেকে আসা হাতিটি সংরক্ষণ ও তার নিরাপত্তা নিশ্চিত করতে পারেননি। তাই এ রিট দায়ের করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, আগস্ট ২৮,২০১৬
ইএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa