ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কর্পোরেট কর্নার

চট্টগ্রামে বিকাশ-বিজ্ঞানচিন্তার আয়োজনে বিজ্ঞান উৎসব

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
চট্টগ্রামে বিকাশ-বিজ্ঞানচিন্তার আয়োজনে বিজ্ঞান উৎসব

ঢাকা: ঢাকার পর চট্টগ্রাম বিভাগের স্কুলের শিক্ষার্থীদের উদ্ভাবনী ও গবেষণাধর্মী প্রকল্প প্রদর্শন, কুইজ, বিজ্ঞানবিষয়ক বক্তব্য, রোবট প্রদর্শনী, বিজ্ঞান ম্যাজিকসহ নানা আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়ে গেল ‘বিকাশ-বিজ্ঞানচিন্তা বিজ্ঞান উৎসব ২০২২’ এর চট্টগ্রাম আঞ্চলিক পর্ব।  

‘বিকাশ’ ও বিজ্ঞানভিত্তিক মাসিক পত্রিকা ‘বিজ্ঞানচিন্তা’র যৌথ আয়োজনে সম্প্রতি নগরীর প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই) স্কুলে প্রায় ৪০০ শিক্ষার্থীর প্রকল্প প্রদর্শন ও কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় এ উৎসব।

স্বয়ংক্রিয় সড়কবাতি ও জেব্রা ক্রসিং, ড্রেনে পড়ে মৃত্যু ঠেকাতে আধুনিক ড্রেনেজ, কৃষিতে অটো ও ম্যানুয়াল রোবটের ব্যবহারসহ নানা উদ্ভাবনী প্রজেক্ট প্রদর্শন করেন খুদে বিজ্ঞানীরা। এর মধ্যে সেরা ১০ বিজ্ঞান প্রকল্পকে পুরস্কৃত করা হয়। পাশাপাশি কুইজে অংশগ্রহণকারী নিম্ন মাধ্যমিকে সেরা ১০ বিজয়ী ও মাধ্যমিকে সেরা ১০ বিজয়ীকে পুরস্কার বিতরণ করা হয়।

জাতীয় পতাকা ও উৎসবের পতাকা উত্তোলন, জাতীয় সংগীত এবং শান্তির পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গৌতম বুদ্ধ দাশ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিকাশের ইভিপি ও হেড অব রেগুলেটরি অ্যান্ড করপোরেট অ্যাফেয়ার্স কর্মকর্তা হুমায়ুন কবির, প্রথম আলোর যুগ্ম সম্পাদক বিশ্বজিৎ চৌধুরী, চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মুস্তফা কামরুল আখতার ও বিজ্ঞানচিন্তার নির্বাহী সম্পাদক আবুল বাসার।

‘বিজ্ঞানে বিকাশ’ স্লোগান নিয়ে দেশব্যাপী শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষা ও চর্চায় আগ্রহী করতে বিজ্ঞান উৎসব শুরু হয় ঢাকা থেকে। তারই ধারাবাহিকতায় চট্টগ্রামে এ বিজ্ঞান উৎসব আয়োজন করা হয়। পর্যায়ক্রমে রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর ও খুলনা বিভাগে অনুষ্ঠিত হয়ে ঢাকায় জাতীয় পর্যায়ে চূড়ান্ত পর্বের আয়োজনের মধ্য দিয়ে শেষ হবে এবারের ২০২২-এর বিজ্ঞান উৎসব। এ আঞ্চলিক উৎসবগুলোর বিজয়ীরা ঢাকায় অনুষ্ঠিত জাতীয় উৎসবে অংশ নেওয়ার সুযোগ পাবে।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।