ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কর্পোরেট কর্নার

সম্মাননা পেলেন বিকাশের সিপিটিও আজমল হুদা

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
সম্মাননা পেলেন বিকাশের সিপিটিও আজমল হুদা

ঢাকা: প্রযুক্তিগত উদ্ভাবনের মাধ্যমে কর্পোরেট খাতে ও সামগ্রিকভাবে দেশের সব শ্রেণির মানুষের ডিজিটাল লেনদেনের অভ্যস্ততা বাড়াতে অসামান্য অবদান রাখায় ‘চিফ টেকনোলজি অফিসার অব দ্য ইয়ার’ স্বীকৃতি পেয়েছেন ‘বিকাশ’- এর চিফ প্রোডাক্ট অ্যান্ড টেকনোলজি অফিসার মোহাম্মদ আজমল হুদা।

বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের আয়োজনে ‘সি-স্যুট অ্যাওয়ার্ডস ২০২২’- এ তাকে এ সম্মাননা দেওয়া হয়।

‘ট্রান্সফরমেটিভ হিউমেন লিডারশিপ ডিউরিং এক্সট্রাঅর্ডিনারি টাইমস’- এই থিম নিয়ে রাজধানীর একটি হোটেলে প্রথমবারের মতো ‘সি-স্যুট অ্যাওয়ার্ডস ২০২২’ দেওয়া হয়েছে।

দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান ‘বিকাশ’- এর প্রতিষ্ঠাকাল থেকেই সেরা মানের প্রযুক্তি কাঠামো তৈরি, ধারাবাহিক উদ্ভাবন ও টেকনোলজি ইন্টিগ্রেশনের মাধ্যমে ফিনটেক খাতে গ্রাহকবান্ধব সেবা বাড়ানো এবং গ্রাহকদের জন্য নিরাপদ ও সহজ লেনদেনের প্ল্যাটফর্ম তৈরিতে বিশেষ ভূমিকা রাখায় মোহাম্মদ আজমল হুদা এ সম্মাননা পেলেন। দেশের এমএফএস খাতের প্রযুক্তির বিবর্তন এবং তার সফল ব্যবহারের প্রধানতম রূপকার হিসেবে তিনি সর্বজন স্বীকৃত।

আজমল হুদা বিকাশের কৌশলগত দিক-নির্দেশনা, উন্নয়ন এবং ভবিষ্যত প্রবৃদ্ধি নির্ধারণ প্রক্রিয়ার সঙ্গে সরাসরি সম্পৃক্ত। গ্রাহক কেন্দ্রিক বাজার চাহিদা এবং ডাটা-ভিত্তিক সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ার সমন্বয়ে তিনি নতুন নতুন সেবা চালুর ক্ষেত্রে নেতৃত্ব দিয়ে আসছেন। কার্যকরী সেবা উদ্ভাবন এবং প্রযুক্তির ব্যবহারে সেগুলোর উন্নয়ন ও পরিচালনার ক্ষেত্রে আজমল হুদা সবসময়ই তার সহকর্মীদের স্বপ্ন দেখিয়ে চলেছেন। তার নেতৃত্বেই দেশের বৃহত্তম এমএফএস প্রতিষ্ঠান বিকাশ তার বিশাল গ্রাহক গোষ্ঠীকে বিশ্বমানের নিরাপত্তা ও কমপ্লায়েন্স নিশ্চিত করে প্রযুক্তি ভিত্তিক আর্থিকসেবা দিয়ে যাচ্ছে।

প্রতারনামূলক কর্মকাণ্ড প্রতিরোধ এবং বিজনেস অটোমেশনের জন্য প্রয়োজনীয় আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স ও মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহারের বিষয়েও তিনি অগ্রগন্য। এভাবেই আজমল হুদার সরাসরি তত্ত্বাবধানে বিকাশের টেকনোলজি ডিভিশন শক্তিশালী মোবাইল অ্যাপ্লিকেশন তৈরির মাধ্যমে কোটি মানুষের ডিজিটাল অন্তর্ভুক্তি ও প্রতিদিনকার আর্থিক লেনদেনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

বিকাশে যোগদানের পূর্বে তিনি দেশের শীর্ষস্থানীয় একটি টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন।  শিক্ষাজীবনে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং- এ স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি এবং ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস- এ এমবিএ ডিগ্রি অর্জন করেন মোহাম্মদ আজমল হুদা।

প্রসঙ্গত, ‘সি-স্যুট অ্যাওয়ার্ডস ২০২২’- এ প্রথম ধাপে ৩০টি কোম্পানি থেকে ১০০ জনের বেশি মনোনয়ন জমা পড়ে। বিশেষজ্ঞ বিচারকমণ্ডলীর পর্যালোচনা শেষে ১৬টি ভিন্ন ভিন্ন ক্যাটাগরিতে ১৬ জন এক্সিকিউটিভ স্থানীয় কর্মকর্তাকে এ অ্যাওয়ার্ড দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।