ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

কেসিসি কর্মকর্তাদের প্রশিক্ষণ দিলো জিআইজেড বাংলাদেশ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২২
কেসিসি কর্মকর্তাদের প্রশিক্ষণ দিলো জিআইজেড বাংলাদেশ

ঢাকা: এসডিজি স্থানীয়করণ টুল ও পদ্ধতি নিয়ে খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) কর্মকর্তাদের দুই দিনব্যাপী প্রশিক্ষণ দিয়েছে জিআইজেড বাংলাদেশ এবং জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি)।  
নগরের হোটেল সিটি ইন-এ আয়োজিত এ প্রশিক্ষণে অংশ নেন কেসিসি কর্মকর্তারা।

 

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নের জন্য ব্যবহৃত নগরের নিজস্বতার ওপর ভিত্তি করে কাস্টমাইজ করা বিভিন্ন টুল সম্পর্কে কেসিসি কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে এ কর্মশালার আয়োজন করা হয়।
এ কর্মশালায় অংশ নেন কেসিসি, জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রায় ৩০ জন কর্মকর্তা।  

বর্তমানে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় নগর এলাকার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এ কারণে বিভিন্ন সময়ে বাংলাদেশ সরকার বেশ কিছু পরিকল্পনা প্রণয়ন করেছে। এর মাধ্যমে ২০৩০ সালের ভেতর টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।  

এসব পরিকল্পনার সঠিক বাস্তবায়নের জন্য স্থানীয় পর্যায়ের চাহিদা ও প্রেক্ষাপট সংযোজন করা প্রয়োজন। বাংলাদেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে এসডিজি স্থানীয়করণের লক্ষ্যে বিভিন্ন টুলস ও পদ্ধতির আধুনিকায়ন করা হয়েছে। খুলনা সিটি কর্পোরেশনের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কাছ থেকে ফিডব্যাক পাওয়ার উদ্দেশ্যে কর্মশালায় এ টুল ও পদ্ধতিগুলো প্রয়োগ করা হয়।  

কর্মশালাটিতে এসডিজি অর্জনের জন্য স্থানীয় সরকারের ভূমিকা, স্টেকহোল্ডার এনালাইসিস এবং এংগেজমেন্টের জন্য বিভিন্ন টুল, স্থানীয় কার্যক্রমকে সহায়তা করতে রিসোর্স মোবিলাইজ করার উপায়সমূহ এবং স্থানীয় সরকার পর্যায়ে জলবায়ু পরিবর্তন ও অভিযোজন সংক্রান্ত বিভিন্ন চ্যালেঞ্জ ও সম্ভাবনাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয় ।  

অনুষ্ঠানের প্রধান অতিথি এবং খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক এ সময় বলেন, ২০৩০ সালের মধ্যে ১৭টি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য উন্নয়ন পরিকল্পনায় এসডিজির অন্তর্ভুক্তিকরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অনুষ্ঠানের বিশেষ অতিথি এবং জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের মহাপরিচালক সালেহ আহমেদ মুজাফফর তার বক্তব্যে স্থানীয় সরকার কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির জন্য এনআইএলজি কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন।  

জিআইজেড বাংলাদেশের আইসিআইসিএফ প্রকল্পের প্রধান পরামর্শক ড. ফেরদৌস আরা হোসেন বলেন, জলবায়ু পরিবর্তন এবং এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনের জন্য বাংলাদেশ সরকারের অগ্রাধিকার ভিত্তিতে গৃহীত পদক্ষেপগুলো বাস্তবায়নে সহায়তা করছে জার্মান ডেভেলপমেন্ট কর্পোরেশন।

২০৩০ সালের ভেতর এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনের জন্য স্থানীয় সরকার পর্যায়ে এ ধরনের প্রশিক্ষণ কর্মসূচি গুরুত্বপূর্ণ ভুমিকা রেখে থাকে। এলক্ষ্যে জিআইজেড বাংলাদেশ কর্তৃক বাস্তবায়িত ইমপ্রুভড কোঅর্ডিনেশন অব ইন্টারন্যাশনাল ক্লাইমেট ফাইন্যান্স (আইসিআইসিএফ) প্রকল্পটি এনআইএলজি এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্ন্যান্স ইনোভেশন ইউনিটের (জিআইইউ) সঙ্গে কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।