ঢাকা, বুধবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

কর্পোরেট কর্নার

দাতব্য প্রতিষ্ঠানে জাকাত দেওয়া যাচ্ছে ‘নগদ ইসলামিক’-এ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২২
দাতব্য প্রতিষ্ঠানে জাকাত দেওয়া যাচ্ছে ‘নগদ ইসলামিক’-এ

ঢাকা: ধর্মপ্রাণ মুসলমান গ্রাহকদের সুবিধার্থে সহজেই জাকাত দেওয়ার সুযোগ নিয়ে এলো ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ ইসলামিক’। সম্পূর্ণ ইসলামি শরিয়াহসম্মত উপায়ে পরিচালিত এ প্ল্যাটফর্মের মাধ্যমে গ্রাহকরা ইসলামি আদর্শে পরিচালিত প্রতিষ্ঠানগুলোতে নিশ্চিন্তে সরাসরি জাকাত দিতে পারছেন।

 

নির্দিষ্ট প্রতিষ্ঠানে জাকাত দেওয়া ছাড়াও আরো বেশ কিছু প্রতিষ্ঠানে বছরজুড়ে সরাসরি ডোনেশন বা অনুদান দেওয়ার সুবিধাও চালু রেখেছে ‘নগদ ইসলামিক’।

গ্রাহকদের জন্য ‘নগদ ইসলামিক’ অ্যাপের মাধ্যমে ইসলামিক ও জাকাত গ্রহণ করে এমন প্রতিষ্ঠানে সরাসরি জাকাত ও ডোনেশন দেওয়ার সুযোগ রয়েছে। প্রতিষ্ঠানগুলো ‘নগদ ইসলামিক’-এর মাধ্যমে সরাসরি জাকাত ও ডোনেশন গ্রহণ করছে এবং সেই অর্থ ইসলামি নির্দেশনা অনুযায়ী সুবিধাবঞ্চিত মুসলমান সম্প্রদায়ের মধ্যে সুষ্ঠুভাবে বিতরণ করছে।  

বিশ্বস্ত এ প্রতিষ্ঠানগুলো হলো- আল মারকাযুল ইসলামী, আঞ্জুমান মুফিদুল ইসলাম, আস-সুন্নাহ ফাউন্ডেশন, সেন্টার ফর জাকাত ম্যানেজমেন্ট, তাসাউফ ফাউন্ডেশন, বাংলাদেশ থ্যালাসেমিয়া ফাউন্ডেশন, কে কে ফাউন্ডেশন, মাস্তুল ফাউন্ডেশন, কোয়ান্টাম ফাউন্ডেশন, সাজিদা ফাউন্ডেশন, অভিযাত্রিক ফাউন্ডেশন, ময়মনসিংহ মেডিক্যাল কলেজ-জাকাত ফান্ড, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল-রোগী কল্যাণ সমিতি (জাকাত তহবিল) ও মুসলিম এইড ইউকে বাংলাদেশ ফিল্ড অফিস।

জাকাত ছাড়াও গ্রাহকরা সারা বছর আরো বেশ কিছু প্রতিষ্ঠানে অনুদান বা ডোনেশন দিতে পারবেন। এরমধ্যে রয়েছে জাগো ফাউন্ডেশন, হিউম্যান এইড বাংলাদেশ ফাউন্ডেশন, আমরাই কিংবদন্তি ফাউন্ডেশন, চাইল্ড ফাউন্ডেশন, আমার বাংলাদেশ ফাউন্ডেশন, বাংলাদেশ ক্যান্সার এইড ট্রাস্ট, মিশন সেইভ বিডি, অ্যাম্বাসি অব দ্য স্টেট অব প্যালেস্টাইন/বাংলাদেশে ফিলিস্তিনের দূতাবাস, বিদ্যানন্দ ফাউন্ডেশন, ইটস হিউম্যানিটি ফাউন্ডেশনসহ আরো বেশ কিছু প্রসিদ্ধ প্রতিষ্ঠান।  

এছাড়া গ্রাহকদের সুবিধার্থে সম্প্রতি জাকাত ক্যালকুলেশনের সুবিধাও চালু করেছে ‘নগদ ইসলামিক’-এ। গ্রাহকরা ‘নগদ ইসলামিক’-এর অ্যাপ অথবা ওয়েবসাইটে জাকাত ক্যালকুলেটর অপশনটি বাছাই করে বাৎসরিক আয়, বিনিয়োগ, স্বর্ণ ও ঋণসহ পুরো বছরের সম্পদের পরিমাণের তথ্য দিয়ে জাকাতের সঠিক পরিমাণ স্বয়ংক্রিয়ভাবে জেনে নিতে পারছেন খুব সহজেই।

জাকাতের সঠিক অঙ্ক জেনে নিয়ে ‘নগদ ইসলামিক’ অ্যাপে ‘ডোনেশন’ অপশনে প্রবেশ করে পছন্দের মার্চেন্ট প্রতিষ্ঠানে সরাসরি জাকাত অথবা ডোনেশন দেওয়া যাচ্ছে। একইসঙ্গে ‘নগদ ইসলামিক’-এর ওয়েবসাইটে দেওয়া ডোনেশন প্রতিষ্ঠানের নাম ও নম্বর সংগ্রহ করে যেকোনো মোবাইল ফোন থেকে *১৬৭# ডায়াল করেও সরাসরি জাকাত অথবা ডোনেশন দেওয়ার সুবিধাটি উপভোগ করতে পারছেন ‘নগদ ইসলামিক’-এর গ্রাহকরা। ফলে মোবাইলের মাধ্যমে ঘরে বসে জাকাত সংক্রান্ত যাবতীয় সব কর্মকাণ্ড ঝামেলাহীন ও ডিজিটাল পদ্ধতিতে পরিচালনা করা যাচ্ছে।  
 
এ বিষয়ে নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, নগদ ইসলামিকের মাধ্যমে জাকাতের মতো মহতী উদ্যোগের সঠিক ব্যবস্থাপনার সুযোগ করে দিতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। আশা করি পবিত্র রমজান মাসে গ্রাহকরা এ প্ল্যাটফর্মের মাধ্যমে নিশ্চিন্তে এবং স্বতঃস্ফূর্তভাবে জাকাত দেবেন, যার ফলে দেশে সুবিধাবঞ্চিত মুসলমান সম্প্রদায় উপকৃত হবেন।

মুসলমান জীবনধারার সঙ্গে সঙ্গতি রেখে ২০১৯ সাল থেকে চালু রয়েছে ‘নগদ ইসলামিক’ অ্যাকাউন্ট। যার মাধ্যমে সুদবিহীন সঞ্চয়, হজ ও ওমরাহর যাতায়াত ও ইসলামিক জীবন বীমার পেমেন্ট, রোজা ও নামাজের সময়সূচি দেখা, বাংলা অর্থসহ আল কোরআন ও হাদিস পাঠসহ প্রতিদিনের ইবাদত সংক্রান্ত যাবতীয় সব সেবা উপভোগ করতে পারছেন গ্রাহকরা।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২২
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa