ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

পরিবেশ উন্নয়ন তহবিল চালু করলো টেল প্লাস্টিকস

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
পরিবেশ উন্নয়ন তহবিল চালু করলো টেল প্লাস্টিকস

দেশের শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ আরএফএলের গৃহস্থালী পণ্যের ব্র্যান্ড টেল প্লাস্টিকস পরিবেশের উন্নয়নের জন্য ‘পরিবেশ উন্নয়ন তহবিল’ চালু করেছে।  

মঙ্গলবার রাজধানীর গুলশানের একটি হোটেলে এ তহবিলের উদ্বোধন করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার।

 

টেল প্লাস্টিকসের বিভিন্ন পণ্যের বিক্রয়মূল্য থেকে সর্বনিম্ন দুই টাকা করে জমা দেওয়া হবে এ তহবিলে। পরে এ তহবিলের অর্থ খরচ করা হবে পরিবেশের উন্নয়নে।  

প্রধান অতিথির বক্তব্যে হাবিবুন নাহার বলেন, বর্তমান সরকার পরিবেশ সুরক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে। এরই পরিপ্রেক্ষিতে সরকার প্রতিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণ, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ, জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলাসহ নানা কর্মকাণ্ডের মাধ্যমে দেশের মানুষের জন্য বাস উপযোগী টেকসই পরিবেশ নিশ্চিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। জলবায়ু পরিবর্তনে বিরুপ প্রভাব মোকাবেলায় সরকারের নানা কৌশলগত উদ্যোগ ও কার্যক্রম আন্তজার্তিক পরিমণ্ডলে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

উপমন্ত্রী হাবিবুন নাহার পরিবেশ উন্নয়ন তহবিল চালু করার জন্য টেল প্লাস্টিকসকে ধন্যবাদ জানান এবং আশা প্রকাশ করেন, এ তহবিল পরিবেশ সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।  

আরএফএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আরএন পাল বলেন, গৃহাস্থলী পণ্যের শীর্ষস্থানীয় উৎপাদনকারী হিসেবে আরএফএল গ্রুপের দায়িত্ব রয়েছে পরিবেশ নিয়ে কাজ করা। সে দায়িত্ববোধ থেকে গ্রুপটি ২০১২ সাল থেকে প্লাস্টিক পণ্য রিসাইক্লিং কর্মকাণ্ডের সাথে যুক্ত। প্রতিবছর প্রায় ৩০,০০০ মেট্রিক টন ‘ব্যবহৃত প্লাস্টিক’ সংগ্রহ করে গ্রুপটি। এখান থেকে প্রায় ২৭,০০০ মেট্রিক টন কাঁচামাল উৎপন্ন হয়।  

তিনি আরও বলেন, দেশের অন্যতম শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ আরএফএল সবসময় পরিবেশসহ বিভিন্ন খাতে সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে নানা ধরনের কর্মসূচি পরিচালনা করে আসছে। এ কর্মকাণ্ডকে আরো সুসংগঠিতভাবে সম্পাদন করার জন্য আমরা ‘টেল প্লাস্টিকস পরিবেশ উন্নয়ন তহবিল গঠন’ করেছি। আশা করি, এ তহবিলের মাধ্যমে আমরা পরিবেশের উন্নয়নে আরো বেশি ভূমিকা রাখতে পারবো।

টেল প্লাস্টিকসের নির্বাহী পরিচালক কামরুল হাসান বলেন, টেল প্লাস্টিকস এর বিভিন্ন পণ্যের বিক্রয়মূল্য থেকে কমপক্ষে দুই টাকা করে জমা দেওয়া হবে এ তহবিলে। পরবর্তীতে এ তহবিলের অর্থ খরচ করা হবে বৃক্ষ রোপণ, দূষণপ্রবণ এলাকায় পরিবেশ দূষণরোধ, শিক্ষার্থীদের মাঝে পরিবেশ বিষয়ক সচেতনতা কর্মসূচি ও পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনায়। তাছাড়া পরিবেশ নিয়ে যেসব স্বেচ্ছাসেবী সংগঠন কাজ করে, তাদেরকে এ তহবিলের মাধ্যমে পৃষ্ঠপোষকতা প্রদান করা হবে।  

অনুষ্ঠানে টেল প্লাস্টিকসের হেড অব মার্কেটিং ফাহিম হোসেন, ডেপুটি জেনারেল ম্যানেজার (সেলস) বশির উদ্দিন ও সিনিয়র ব্র্যান্ড ম্যানেজার মাইনুল হাসানসহ কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।