ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

কর্পোরেট কর্নার

‘বিজমায়েস্ট্রোজ’ থেকেই সম্ভব পছন্দের ক্যারিয়ার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২১
‘বিজমায়েস্ট্রোজ’ থেকেই সম্ভব পছন্দের ক্যারিয়ার ইউনিলিভার বাংলাদেশের ব্যবসা বিষয়ক প্রতিযোগিতা ‘বিজমায়েস্ট্রোজ’ এ শীর্ষ ৬ দল

ঢাকা: ভালো একটা ক্যারিয়ার গড়ার জন্য শুধু পছন্দের ফিল্ড থেকে পড়ালেখা করলেই হয় না। অনেক সময় একটু পরামর্শ পেলে যেকোনো ফিল্ড থেকেও ভালো ক্যারিয়ার গড়া যায়।

এই কথা এখন শুধু কাগজে কলমে সীমাবদ্ধ নেই। অভিজ্ঞতার আলোকে প্রমাণিত। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে (সিএসই) পড়ালেখা করে ভোগ্যপণ্য উৎপাদনকারী বহুজাতিক কোম্পানি ইউনিলিভারে চাকরি করার আগ্রহ প্রকাশ করেছেন গাজীপুরের ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি তাকিয়া মোশাররফ।

তিনি বলেন, আমি কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে পড়ছি। ভর্তির সময় লক্ষ্য ছিল দেশে বা বিদেশে কোনো প্রযুক্তি প্রতিষ্ঠানে চাকরি করবো। সেখানে নিজের অর্জিত জ্ঞানের বাস্তব প্রয়োগ করে সর্বোচ্চ দেওয়ার চেষ্টা করবো। কিন্তু ইউনিলিভার বাংলাদেশের ব্যবসা বিষয়ক শীর্ষ প্রতিযোগিতা ‘বিজমায়েস্ট্রোজ’ এ অংশ নিয়ে আমার সেই লক্ষ্য পরিবর্তন হয়ে গেছে। সুযোগ পেলে আমি এখন ইউনিলিভারেই চাকরি করতে চাই।

তাকিয়া মোশাররফ ছাড়াও ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি থেকে প্রতিযোগীতায় অংশ নিয়েছেন আরও দুইজন। তাদের একজন সিএসই আরেকজন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে পড়ছেন।

তাকিয়া মোশাররফ বলেন, প্রথম রাউন্ড থেকে এখন পর্যন্ত আমরা অনেক কিছু শিখতে পেরেছি। ‘বিজমায়েস্ট্রোজ’ প্রতিযোগিতার অংশ হিসেবে আমরা দেশের বিভিন্নস্থানের নিম্ন আয়ের মানুষের সঙ্গে কথা বলে তাদের জীবনযাত্রা সর্ম্পকে জেনেছি। আমার কাছে মনে হয়েছে পছন্দের ফিল্ডে (সাবজেক্ট) না পড়েও কাজ করা যায়। সেটা সম্ভব ‘বিজমায়েস্ট্রোজ’ এর মত প্রতিযোগিতা থেকে। আমি সিএসইতে পড়লেও সুযোগ পেলে ইউনিলিভারে জয়েন্ট করতে চাই।

বহুজাতিক ভোগ্যপণ্য উৎপাদনকারী ইউনিলিভার বাংলাদেশের ব্যবসা বিষয়ক প্রতিযোগিতা ‘বিজমায়েস্ট্রোজ’ এবারের আসরের নিবন্ধন শুরু হয় ১৭ অক্টোবর। দেশের ২৯টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ৩ জনের দলে ভাগ হয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণের আবেদন করেন।

এবার আসরের প্রথম রাউন্ডে গত বছরের চেয়েও অন্তত ৫টি বেশি ক্যাম্পাসের শিক্ষার্থীরা অংশ নিয়েছে। তরুণ মেধাবীদের অংশগ্রহণ বাড়ানোর লক্ষ্যে এ বছর প্রতিযোগিতা শুরুর আগে দেশের শীর্ষস্থানীয় ২৪টি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বর্ণাঢ্য ‘রোড শো’র আয়োজন করে ইউনিলিভার। এসব বিশ্ববিদ্যালযের ১১৩টি দল প্রতিযোগিতার প্রথম রাউন্ডে অংশ নেয়। তুমুল প্রতিযোগিতার মাধ্যমে সেখান থেকে মাত্র ৩০টি দল সেমি-ফাইনালে উঠতে সক্ষম হয়। এ পর্যায়ে তাদের বিশেষ ‘মেন্টরিং’ ও ‘লার্নিং’ সেশন প্রদান করা হয়। সেমি-ফাইনালে ওঠা ৩০টি দলের মধ্য থেকেই শীর্ষ ৬ দল পরবর্তীতে ফাইনাল রাউন্ডে অংশগ্রহণ নিশ্চিত করেছে। তাকিয়া মোশাররফের দল রেড কোড তাদের একটি।

বাকি পাঁচটি দল হলো- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) এর ‘ফ্যান ক্লাব’, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) এর ‘লেফটওভার পিৎজা’, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ‘টিম সাবেরটুথস’ এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের দল ‘দ্য ডিপেন্ডেবলস’। এই পাঁচটি দলে অংশগ্রহণকারীদের সবাই বিবিএর শিক্ষার্থী।

৩০ নভেম্বর অনুষ্ঠিতব্য প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে এই দলগুলোর মধ্যে হাড্ডা-হাড্ডি লড়াইয়ের পরেই জানা যাবে- কে হচ্ছে এবারের আসরের ‘বিজয়ী’!

প্রতিযোগিতায় চূড়ান্ত বিজয়ীরা প্রতিবছর যুক্তরাজ্যে অনুষ্ঠিত হওয়া ইউনিলিভারের বৈশ্বিক প্ল্যাটফর্ম ‘ফিউচার লিডারস লিগ (এফএলএল) ২০২২’ এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পাবেন। সেখানে বিশ্বের বিভিন্ন দেশে অনুষ্ঠিত ইউনিলিভারের এ ধরনের ‘জাতীয় প্রতিযোগিতা’য় বিজয়ী দলগুলো‘গ্লোবাল চ্যাম্পিয়নশিপ’ এর জন্য প্রতিদ্বন্দ্বিতা করে থাকে। বিজয়ীরা ইউনিলিভারের প্রিমিয়ার ম্যানেজমেন্ট ট্রেইনি প্রোগ্রাম- ‘ইউনিলিভার ফিউচার লিডারস প্রোগ্রাম’ (ইউএফএলপি) এ নিয়োগ পাওয়ার ক্ষেত্রেও অগ্রাধিকার পাবে।

এছাড়া, প্রতিযোগিতার শীর্ষ তিন দলকে ইউনিলিভার লিডারশিপ ইন্টার্নশিপ প্রোগ্রামে (ইউএলআইপি) অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে। পাশাপাশি, প্রতিযোগিতার দ্বিতীয় রাউন্ডে উত্তীর্ণ হবার পর থেকে যারা ভালো ফলাফল অর্জন করেছে, তারাও ইউনিলিভার বাংলাদেশের ভবিষ্যৎ নিয়োগের ক্ষেত্রে ‘ট্যালেন্ট পাইপলাইন’ এ অন্তর্ভুক্ত থেকে অগ্রাধিকার পাবে।

এ প্রসঙ্গে ইউনিলিভার বাংলাদেশের মানবসম্পদ বিভাগের পরিচালক সাকশী হান্ডা বলেন, ‘বিজমায়েস্ট্রোজ ২০২১ এর ফাইনালে ওঠা দলগুলোকে আমি আন্তরিকভাবে অভিনন্দন জানাই। এবারের আসরের শেষ হাসিটি কারা হাসে, সেটি দেখার জন্যই আমি অধীর আগ্রহে অপেক্ষা করছি। ’

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২১
এসই /এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa