ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

নিউট্রিলিডারস হান্টের চূড়ান্ত পর্ব ১৫ নভেম্বর

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২১
নিউট্রিলিডারস হান্টের চূড়ান্ত পর্ব ১৫ নভেম্বর

ঢাকা: অবশেষে বর্ণিল আয়োজনে শেষ হতে চলেছে অনলাইনভিত্তিক পুষ্টি বিষয়ক প্রতিযোগিতা ‘নিউট্রিলিডারস হান্ট। ’

আগামী ১৫ নভেম্বর প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে।

এতে দেশের ১২ জন প্রতিযোগীর মধ্য থেকে ছয়জন কিশোর-কিশোরীকে নির্বাচিত করা হবে। বিকাল সোয়া ৫টায় অনুষ্ঠানটি সম্প্রচার করবে চ্যানেল আই।

‘ভালো খাবো, ভালো থাকবো’-এর আওতায় দেশের কিশোর-কিশোরীদের নিয়মিত পুষ্টিকর খাবারে উৎসাহিত করার লক্ষ্যে জাতীয় পুষ্টিসেবা (এনএনএস) ও সুইজারল্যান্ডভিত্তিক আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন (গেইন) এর আয়োজন করে।

মূলত সম্ভাবনাময় ১০ থেকে ১৯ বছর বয়সী কিশোর-কিশোরীদের খুঁজে বের করতেই এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এতে‍ ১১ হাজারেরও বেশি কিশোর-কিশোরী রেজিস্ট্রেশন সম্পন্ন করে। তিনটি পর্বে বিভক্ত প্রতিযোগিতায় প্রথম রাউন্ড শেষে ৪১৫ জন দ্বিতীয় রাউন্ডে উত্তীর্ণ হয়। এর চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়েছে গত ২৩ অক্টোবর।

এতে বিচারক প্যানেলে উপস্থিত ছিলেন এনএনএসের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ড. নন্দলাল সূত্রধর, বারডেম হাসপাতালের হেড অব নিউট্রিশন শামসুন নাহার মহুয়া ও ওয়ান সার্ভিস ওয়ের ফেয়ার অর্গানাইজেশনের প্রেসিডেন্ট ফারিন দৌলাহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনএনএসের লাইন ডিরেক্টর ডা. এসএম মুস্তাফিজুর রহমান,  লেখক আনিসুল হক, গেইন-বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ডা. রুদাবা খন্দকার, চিত্রনায়ক আরেফিন শুভ ও সোশ্যাল মার্কেটিং কোম্পানির (এমএমসি) ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর তছলিম উদ্দিন খান।  

প্রতিযোগিতায় খাদ্য ও পুষ্টি সম্পর্কিত নানা বিষয় নিয়ে সাজানো হয় প্রতিটি পর্ব। প্রথম পর্বে ছিল এমসিকিউ বা নৈর্ব্যক্তিক প্রশ্ন। দ্বিতীয় পর্বে প্রতিযোগীরা সম্পন্ন করেছে পুষ্টি বিষয়ক ই-লার্নিং কোর্স। এতে অংশগ্রহণকারীরা পেয়েছেন প্রশংসাপত্র। এছাড়াও এই পর্বে ‘সবার জন্য নিরাপদ ও পুষ্টিকর খাবার নিশ্চিত করতে তোমার পরিকল্পনা’ শিরোনামে কিশোর-কিশোরীরা এক মিনিটের ভিডিও বানিয়েছে।

চূড়ান্ত পর্বে ছিল ‘পাবলিক স্পিকিং। ’ প্রতিযোগিতায় সেরা ১২ জন প্রতিযোগী তাদের সৃজনশীলতা ও উদ্ভাবনী ধারণা দিয়ে এই পর্বে প্রতিদ্বন্দ্বিতা করে। এই মূল্যায়নে মানদণ্ড ছিল সৃজনশীলতা, উপস্থাপনা, জ্ঞান, উদ্দেশ্য ও সম্ভাবনা।

প্রতিযোগীদের উপস্থাপনার বিষয় ছিল তিনটি। বিষয়গুলো হলো- হেলদি অ্যান্ড টেস্টি ফুডসাপ্লাই চেইন, নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে পরিকল্পনায় ঘাটতি; স্ট্রিট ফুডের ক্ষতিকর দিক এবং আমাদের করণীয় ও খাদ্য বিষয়ক সতর্কতা এবং বিজ্ঞানসম্মত জ্ঞান বৃদ্ধি। সব বিচার বিশ্লেষণ ও মানদণ্ডের ভিত্তিতে চূড়ান্তভাবে ১২ জন সেরা নিউট্রিলিডারকে নির্বাচিত করা হয়। এরমধ্য থেকে আগামী ১৫ নভেম্বর ছয় জনকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়া হবে।

দেশকে ভেজালমুক্ত এবং পুষ্টিকর খাবারকে সহজলভ্য ও সাশ্রয়ী করার এই অভিযানের নেতৃত্ব দেবে নিউট্রিলিডাররা। তাদের হাত ধরে নতুন উদ্যোমে ও আরও বড় পরিসরে এগিয়ে যাবে নিউট্রিলিডারস হান্টের পথচলা।  

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।