ঢাকা, মঙ্গলবার, ১৬ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

কর্পোরেট কর্নার

পারমাণবিক শক্তির ভূমিকা নিয়ে কুইজ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২১
পারমাণবিক শক্তির ভূমিকা নিয়ে কুইজ

ঢাকা: বিশ্ব বিজ্ঞান দিবস উদযাপন উপলক্ষে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রোসাটম ১০ নভেম্বর বিশ্বব্যাপী কুইজ প্রতিযোগিতার আয়োজন করছে।

সোমবার(৮ নভেম্বর) রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

দিনব্যাপী এ প্রতিযোগিতার লক্ষ্য হলো প্রাত্যহিক জীবনে পারমাণবিক প্রযুক্তির গুরুত্ব তুলে ধরা এবং পৃথিবীর সুরক্ষায় পারমাণবিক শক্তির তাৎপর্যপূর্ণ ভূমিকার ওপর আলোকপাত করা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সংশ্লিষ্ট বিষয়ে নিজের জ্ঞান যাচাই এবং নতুন কিছু জানার উদ্দেশ্যে যে কেউ এ কুইজে অংশ নিতে পারবেন। ১০ নভেম্বর ২৪ ঘণ্টার জন্য কুইজটি উন্মুক্ত থাকবে। দু’টি মূল বয়স গ্রুপে: তরুণ (১১-১৬ বছর) এবং প্রাপ্তবয়স্ক (১৭ এবং তদূর্ধ্ব) প্রতিযোগীদের ১৫টি প্রশ্নের উত্তর দিতে হবে। এজন্য তারা সারাদিন সময় পাবেন।

১১টি ভাষায় এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। যার মধ্যে রয়েছে বাংলা, ইংরেজি, রুশ, তুর্কি, আরবী, স্প্যানিশ, পর্তুগীজ, ফিনিশ, হাঙ্গেরীয়, ভিয়েতনামী এবং উজবেক। ফলে সারা বিশ্ব থেকেই প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ থাকবে।

আগামী ২৬ নভেম্বর র‌্যান্ডম নম্বর জেনারেটরের সাহায্যে বিজয়ীদের নির্বাচিত করার পর ওয়েবসাইটে তাদের নাম প্রকাশিত হবে।

এতে আরও বলা হয়, তরুণ ক্যাটাগরিতে বিজয়ীরা রাশিয়া ভ্রমণ এবং রসাটম ‘স্মার্ট হলিডেজ’ আন্তর্জাতিক ক্যাম্পের একটি শিফটে অংশগ্রহণের সুযোগ পাবেন। প্রাপ্তবয়স্ক ক্যাটাগরির বিজয়ীদের জন্য থাকবে রাশিয়ার একটি আধুনিক পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিদর্শনের সুযোগ।

পরমাণু শিল্পে তরুণ পেশাদারদের জন্য থাকবে বিশেষ পুরস্কার, বিজয়ীরা আগামী বছর রাশিয়ার সোচি’তে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক যুব নিউক্লিয়ার কংগ্রেসে অংশগ্রহণের সুযোগ পাবেন। এছাড়াও প্রতি অংশগ্রহণকারী স্মারক হিসেবে একটি ডিজিটাল সার্টিফিকেট পাবেন।

গ্লোবাল এটমিক কুইজ রোসাটমের এটি একটি দিনব্যাপী বার্ষিক উদ্যোগ। গতবছর এই কুইজে বিশ্বের ৭০টি দেশের ১২ হাজারের অধিক প্রতিযোগী অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২১
এসকে/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa