ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

জলের গানে স্কুলে সচেতনতার বার্তা 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২১
জলের গানে স্কুলে সচেতনতার বার্তা 

ঢাকা: অনেকদিন বন্ধ থাকার পর স্কুলগুলো খুলেছে আবার। কিন্তু করোনা তো পুরোপুরি নির্মূল হয়নি।

তাই স্কুলে গিয়ে ছাত্র-ছাত্রীরা যেন করোনায় আক্রান্ত না হয় সেজন্য ‘নিরাপদ ইশকুলে ফিরি’ ক্যাম্পেইনের মাধ্যমে সচেতনতা বাড়াতে কাজ করছে সেভ দ্য চিলড্রেন। এরই অংশ হিসেবে ‘স্কুলের ঘণ্টা বাজেরে’ শিরোনামে একটি টেলিভিশন বিজ্ঞাপন নির্মাণ করেছে সেভ দ্য চিলড্রেন।  

বিজ্ঞাপনটিতে করোনার বিরুদ্ধে সচেতনতা বাড়ানোর বিভিন্ন বার্তা গানের তালে তালে পরিবেশন করেছে বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ডদল ‘জলের গান’। বিজ্ঞাপনচিত্রে গানটি যেমন গেয়েছে জলের গান, তেমনি দারুন উৎসাহ উদ্দীপনার সঙ্গে কেরানীগঞ্জের শাক্তা সরকারি উচ্চ বিদ্যালয়ের একঝাঁক ছেলে-মেয়েদের সঙ্গে অভিনয়ও করেছে দলটি। জলের গানের সঙ্গে অভিনয় করে স্কুলের ছোট ছোট ছেলে-মেয়েরা মেতে উঠেছিল এক অন্যরকম আনন্দে।

এতদিন ঘরবন্দি শিশুরা যেন মনের আনন্দে করোনা সচেতনতা মেনে স্কুল করতে পারে, তাই বিজ্ঞাপনটিতে গানের কথা লেখা হয়েছে শিশুদের মতোই সহজ করে। গানটিতে অভিনয় করেছে শিশুরাই। শ্যুটিং চলাকালীন স্বাস্থ্যবিধির দিকে খেয়াল রাখা হয়েছে যেন কোনো শিশু করোনা আক্রান্ত না হয়।

সেভ দ্য চিলড্রেন-এর ‘নিরাপদ ইশকুলে ফিরি’ ক্যাম্পেইনের অংশ হিসেবে ‘স্কুলের ঘণ্টা বাজেরে’ শিরোনামে টেলিভিশন বিজ্ঞাপনটি নির্মাণ করেছে স্বনামধন্য বিজ্ঞাপনী সংস্থা ‘মাত্রা’ এবং নির্দেশক হিসেবে কাজ করেছেন জনপ্রিয় অভিনেতা, নির্মাতা ও মাত্রার ম্যানেজিং পার্টনার আফজাল হোসেন।

দীর্ঘ ৩৭ বছর ধরে বাংলাদেশের বিজ্ঞাপন শিল্পে সাফল্যের সঙ্গে মাত্রার পদচারণা অব্যাহত রয়েছে। শুধু পণ্যের প্রচারের বিজ্ঞাপনই নয়, সামাজিক সচেতনতামূলক প্রচারণায় বরাবরই মাত্রা যোগ করেছে এক ভিন্ন মাত্রা। মাত্রার পরিকল্পনায় এইডস নির্মূলে ‘বাঁচতে হলে জানতে হবে’ ক্যাম্পেইন (২০০৪-২০১৫) আজও দেশের অন্যতম সেরা ক্যাম্পেইন হিসেবে স্বীকৃত।  

এছাড়া মানুষের জন্য ফাউন্ডেশনের ‘মর্যাদায় গড়ি সমতা’, ডাচ বাংলা ব্যাংকসহ আরও অসংখ্য সামাজিক দায়বদ্ধতামূলক ক্যাম্পেইনের কারিগর মাত্রা। সেই ধারা অব্যাহত রেখেই মাত্রা কাজ করছে সেভ দ্য চিলড্রেনের নিরাপদ ইশকুলে ফিরি ক্যাম্পেইনের সঙ্গে।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২১
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।