ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

কর্পোরেট কর্নার

ইউল্যাবের ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, অক্টোবর ২, ২০২১
ইউল্যাবের ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী

ঢাকা: ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করলো ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)। এ উপলক্ষে শুক্রবার (১ অক্টোবর) বিকেল ৪টার দিকে এক অনলাইন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার জাভেদ প্যাটেল। ইউল্যাব ট্রাস্টি বোর্ডের সদস্য কাজী নাবিল আহমেদ এমপি অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে বিশ্ববিদ্যালয়ের ওপর নির্মিত নতুন প্রামাণ্যচিত্র প্রচার করা হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের বিশেষ উপদেষ্টা অধ্যাপক ইমরান রহমান স্বাগত বক্তব্য দেন।  

স্বাগত বক্তব্যে অধ্যাপক ইমরান রহমান বলেন, ইউল্যাব নিজস্ব স্বকীয়তায় বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর একটি হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছে। তিনি সরকারি-বেসরকারিসহ বিভিন্ন উন্নয়নমূলক ক্ষেত্রে ইউল্যাবের প্রাক্তন শিক্ষার্থীদের সফলতার কথা তুলে ধরেন।  

প্রধান অতিথির বক্তব্যে জাভেদ প্যাটেল ইউল্যাবের ১৭ বছরের যাত্রায় অভূতপূর্ব সাফল্যের ভূয়সী প্রশংসা করেন।  

তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের গভীর সম্পর্ক রয়েছে। শিক্ষা ব্যবস্থা, অর্থনীতি এবং সামাজিক উন্নয়নে যুক্তরাজ্য ও বাংলাদেশ যৌথভাবে কাজ করছে।  

জাভেদ প্যাটেল ইউল্যাব সম্পর্কে নিজের মুগ্ধতার কথা উল্লেখ করে বলেন, ইউল্যাব যেভাবে এ বৈশ্বিক মহামারির মধ্যেও মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করেছে তা সত্যিই প্রশংসার দাবি রাখে। বিশ্ববিদ্যালয়ের লিবারেল আর্টস শিক্ষার তাৎপর্য উল্লেখ করে জীবনব্যাপী শিক্ষায় মুক্ত চিন্তার ওপর জোর দেন তিনি।  

ইউল্যাবের ট্রাস্টি বোর্ডের সদস্য কাজী নাবিল আহমেদ এমপি তার বক্তব্যে ইউল্যাবের প্রতিষ্ঠাতা কাজী শাহেদ আহমেদের অবদানের কথা স্মরণ করেন, যিনি তরুণদের পূর্ণ সম্ভাবনা বিকশিত করার লক্ষ্যে এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছিলেন।  

সমাপনী বক্তব্যে ইউল্যাবের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. সামসাদ মর্তূজা বলেন, ইউল্যাব প্রতিষ্ঠাকালীন সময় থেকেই আন্তর্জাতিক মানে নিজেকে প্রতিষ্ঠার প্রয়াস পেয়েছে। আমাদের পরবর্তী প্রচেষ্টা তাই এ বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক পরিমণ্ডলে বিস্তৃত করা এবং আমাদের আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে আরও সুসংহত সম্পর্ক গড়ে তোলা।  

প্রতিষ্ঠাবার্ষিকী স্মরণীয় করতে এদিন বিশ্ববিদ্যালয়ের নতুন ওয়েবসাইট চালু করা হয়।  

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ট্রেজারার অধ্যাপক মিলন কুমার ভট্টাচার্য, রেজিস্ট্রার লে. কর্নেল ফয়জুল ইসলাম (অব.), ইউল্যাব বোর্ড অব ট্রাস্টিজের সদস্য, ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক-কর্মকর্তা, বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক নাদিয়া রহমান।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, অক্টোবর ০২, ২০২১
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।