ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

এনডিএফ বিডির ১৬তম জাতীয় বিতর্ক কার্নিভ্যাল শুরু ১ মার্চ 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
এনডিএফ বিডির ১৬তম জাতীয় বিতর্ক কার্নিভ্যাল শুরু ১ মার্চ 

ঢাকা: দেশের বিতর্কচর্চা ও আন্দোলনের কেন্দ্রীয় সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশের (এনডিএফ বিডি) আয়োজনে উৎসবমুখর পরিবেশে মহাসমারোহে দুই দিনব্যাপী ১৬তম জাতীয় বিতর্ক কার্নিভ্যাল-২০২৪ শুরু হবে আগামী শুক্রবার (১ মার্চ)।  

শুক্রবার ‘এসো উদয়ের পথে, যুক্তি কথার সমীরণে’ স্লোগানকে উপজীব্য করে বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে এ কার্নিভ্যাল চলবে শনিবার (২ মার্চ) রাত পর্যন্ত।



উৎসবে দেশের সরকারি ও বেসরকারি বাংলা ও ইংরেজি মাধ্যমের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, ক্যাডেট কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় দুই হাজার জন বিতার্কিক অংশ নেবেন। এছাড়া এতে সারাদেশ থেকে সম্মানিত শিক্ষক ও  অভিভাবকরা অংশ নেবেন।  

এ আয়োজনকে অ্যাম পাওয়ার্ড করেছে নিউ হরিজন কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুল।  স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে থাকছে, চ্যানেল আই, প্রাইজ স্পন্সর বিআরবি, কো-পার্টনার সোলস্ এবং আইসক্রিম পার্টনার সেভয়। কার্নিভ্যালের মিডিয়া পার্টনার কালের কণ্ঠ, ডেইলি সান এবং বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

কার্নিভ্যালের শুরুতেই থাকবে বৈচিত্র্যপূর্ণ ও বর্ণিল শোভাযাত্রা। এর পরপরই শুরু হবে জাঁকালো উদ্বোধনী অনুষ্ঠান। যেখানে বিতর্ক শিল্পে বিশেষ অবদান রাখায় ‘এনডিএফ বিডি লাইফ টাইম অ্যাচিভমেন্ট ২০২৪’ দেওয়া হবে দেশের প্রখ্যাত শিক্ষা ও আইসিটি ব্যক্তিত্ব, ডেফোডিল ফ্যামিলি ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সম্মানিত চেয়ারম্যান ড. মো. সবুর খানকে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সম্মানিত চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন।

উৎসবমুখর এ আয়োজনের উদ্বোধন ঘোষণা করবেন এনডিএফ বিডির চিফ অ্যাডভাইজার এবং চ্যানেল আই ও ইমপ্রেস টেলিফিল্মের ম্যানেজিং ডিরেক্টর, দেশবরেণ্য মিডিয়া ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগর।

‘গেস্ট অব অনার’ হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সেনাবাহিনীর সম্মানিত পরিচালক (শিক্ষা) ব্রিগেডিয়ার জেনারেল মো. রেজাউল ইসলাম পিএসসি, পিএইচডি এবং ডিবেট ফর ডেমোক্রেসির সম্মানিত চেয়ারম্যান এবং এটিএন বাংলার বার্তা বিভাগের এক্সিকিউটিভ ডিরেক্টর বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব হাসান আহমেদ চৌধুরী কিরণ।

উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করবেন এনডিএফ বিডির সম্মানিত চেয়ারম্যান, ঢাকা ইউনিভার্সিটি থেকে সম্মানসূচক ‘ব্লু অ্যাওয়ার্ড’ প্রাপ্ত ডিইউডিএসের সাবেক প্রেসিডেন্ট, জাতীয় টেলিভিশন বিতর্কে চ্যাম্পিয়ন এবং বহুজাতিক কোম্পানির সিইও একেএম শোয়েব।  

এতে আরও উপস্থিত থাকবেন এনডিএফ বিডির মহাসচিব এবং বহুজাতিক কোম্পানির ডেকাথলনের টিম লিডার আশিকুর রহমান আকাশ, এনডিএফ বিডির সেন্ট্রাল কমিটির কো-চেয়ারম্যান, এটিএন বাংলা টিভি ডিবেট চ্যাম্পিয়ন এবং এই কার্নিভ্যালের আহ্বায়ক তাহসিন রিয়াজ, এনডিএফ বিডির নিবেদিতপ্রাণ সংগঠক, সেন্ট্রাল কমিটির যুগ্ম মহাসচিব এবং মেঘনা গ্রুপ অব কোম্পানির  ইঞ্জিনিয়ার ও কার্নিভ্যালের যুগ্ম আহ্বায়ক মাহমুদ হাসান।

এ আয়োজনের উপস্থাপকের দায়িত্বে থাকবেন দেশবরেণ্য উপস্থাপক, প্রশিক্ষক ও বক্তা, এনডিএফ বিডির মহাপরিচালক এবং এনডিএফ বিডির সারা দেশজুড়ে পরিচালিত স্কুলিং প্রোগ্রামের রেক্টর, লায়ন এম আলমগীর।

এই শিক্ষণীয় আয়োজনের প্রথম দিনে থাকবে বিশেষ আকর্ষণ শিশু বিতর্ক, ইংলিশ পাবলিক স্পিকিং কম্পিটিশন, এনডিএফ বিডির পথচলা নিয়ে বিশেষ মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন, বিতর্কবিষয়ক বিশেষ কর্মশালা, এশিয়ান পার্লামেন্টারি ডিবেট, ইউএন মডেল ডিবেট, কুইজ কম্পিটিশন, শিহরন জাগানিয়া চমকপ্রদ প্ল্যানচেট ডিবেট এবং কালচারাল ইভিনিং।  
কার্নিভ্যালের দ্বিতীয় দিনের শুরুতেই থাকবে সারাদেশ থেকে আগত এনডিএফ বিডির নিবেদিতপ্রাণ সংগঠকদের মাঝে ‘এনডিএফ বিডি ইয়ুথ অর্গানাইজার অ্যাওয়ার্ড গিভিং সিরোমনী ২০২৪’ পর্ব। এর পরপরই ক্রমান্বয়ে চলতে থাকবে বাংলা বারোয়ারি বিতর্কের বাছাই পর্ব, ফাইনাল কুইজ কম্পিটিশন।

‘ডিবেটররা কীভাবে তাদের অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারে’, এ বিষয়ে একটি বিশেষ কর্মশালা পরিচালনা করবেন গ্রামীণফোনের সাবেক হেড অব কমিউনিকেশন এবং বর্তমানে ব্র্যাকের হেড অব কমিউনিকেশন হিসেবে দায়িত্ব পালন করা স্বনামধন্য ব্যক্তিত্ব খায়রুল বাশার সোহেল। এরপর আঞ্চলিক শ্রেষ্ঠত্বের দাবিতে অনুষ্ঠিত হবে আঞ্চলিক বিতর্ক।  
তারপর ক্রমান্বয়ে চলতে থাকবে ইংলিশ পাবলিক স্পিকিং কম্পিটিশন, ডিবেট জাজমেন্টের ওপর ওয়ার্কশপ, মিট দ্য সেলিব্রেটি পর্ব, বাংলা বারোয়ারি বিতর্কের ফাইনাল রাউন্ড, পেশাজীবী বিতর্ক। বিকেলের আমন্ত্রণে শুরু হবে অ্যাওয়ার্ড ও সার্টিফিকেট গিভিং সিরোমনী।  

এ পর্বে সম্মানিত প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।  

‘গেস্ট অব অনার’ হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শিখর দে, আদমজী ক্যান্টনমেন্ট কলেজের সম্মানিত অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল আল ফারুক সিদ্দিকী (বিএসপি, এনডিইউ, এএফডব্লিউসি, পিএসসি, এমফিল) এবং এই আয়োজনের কো-পার্টনার সোলসের প্রকিউরমেন্ট অ্যান্ড প্রোডাকশন ডিরেক্টর মি. কার্ড্রিক লিনোয়র।

এই পর্বে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবেন এনডিএফ বিডির সম্মানিত চেয়ারম্যান সিইও একেএম শোয়েব।  

সবশেষে বর্ণাঢ্য সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে পর্দা নামবে সারা দেশের বিতার্কিকদের এ কার্নিভ্যালের।  

‘এসো উদয়ের পথে, যুক্তি কথার সমীরণে’ এই বাক্যকে হৃদয়ে ধারণ করে এনডিএফ বিডির আগামী কার্নিভ্যালের অংশ হওয়ার প্রত্যাশায় ঘরে ফিরবে সারাদেশ থেকে আসা তার্কিক বন্ধুরা। অনেক আশা নিয়ে ঘরে ফেরা এই বন্ধুদের  মুখের হাসিই প্রতিচ্ছবি হয়ে থাকবে এনডিএফ বিডির সেই আপ্ত বাক্যের ‘শোন, যুক্তিই আমার সৌন্দর্য’।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad