ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

বরেণ্য আইনজীবী বদিউল আলমের ২১তম মৃত্যুবার্ষিকী

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৪
বরেণ্য আইনজীবী বদিউল আলমের ২১তম মৃত্যুবার্ষিকী

ঢাকা: বিশিষ্ট মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধের সংগঠক, প্রবীণ রাজনীতিবিদ ও বরেণ্য আইনজীবী বদিউল আলমের ২১তম মৃত্যুবার্ষিকী শনিবার (১০ ফেব্রুয়ারি)।  

তিনি ১৯২৬ সালে চন্দনাইশ থানার ফতেহনগর গ্রামে সম্ভ্রান্ত শিকদার পরিবারে জন্মগ্রহণ করেন।

তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৪৬ সনে গ্র্যাজুয়েশন লাভ করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে এল এল বি ডিগ্রি অর্জন করেন। তিনি মুক্তিযুদ্ধকালীন চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের সভাপতি ও পরে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতির দায়িত্ব পালন করেন। মুক্তিযুদ্ধের পরে ১৯৭২ সালে তিনি চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সহ-সভাপতি ও ১৯৮১ সালে সভাপতি পদে অধিষ্ঠিত ছিলেন।

বঙ্গবন্ধু ল’টেম্পলে (আইন কলেজ) তিনি বছরাধিককাল অবৈতনিক শিক্ষকতার দায়িত্ব পালন করেন। দীর্ঘ পাঁচ দশক আইন পেশায় তার অধীনে শতাধিক জুনিয়র আইনজীবী হিসেবে কাজ করেছেন। যারা বর্তমানে সিনিয়র আইনজীবী হিসেবে সুপ্রিম কোর্ট ও চট্টগ্রাম বারে সাফল্যের সঙ্গে কর্মরত আছেন। তিনি ‘বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি’, ‘জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি’, ‘মুসলিম এডুকেশন সোসাইটি’ ‘চট্টগ্রাম অপর্ণা চরণ গার্লস হাই স্কুল পরিচালনা কমিটি’, পটিয়া কলেজ অর্গানাইজিং কমিটি, কদম মোবারক মুসলিম এতিম খানাসহ প্রভৃতি সমাজকল্যাণমূলক সংস্থার আজীবন সদস্য ছিলেন।

এছাড়া নিজ গ্রাম ফতেহনগরে ব্যক্তিগত উদ্যোগে তিনি শরীফুন্নেসা নজির উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়, একটি প্রাইমারি স্কুল, একটি মাদরাসা ও তৎসংলগ্ন একটি লাইব্রেরি প্রতিষ্ঠা করেন। এ উপলক্ষে ‘অ্যাডভোকেট বদিউল আলম স্মৃতি পরিষদ’ চন্দনাইশে এক দোয়া মাহফিলের আয়োজন করেছে।

বাংলাদেশ সময়: ০৮১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৪
আরবি/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।