ঢাকা, মঙ্গলবার, ২১ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

কর্পোরেট কর্নার

স্মার্ট গেটেড কমিউনিটি নিয়ে এলো রূপায়ণ সিটি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
স্মার্ট গেটেড কমিউনিটি নিয়ে এলো রূপায়ণ সিটি

ঢাকা: এবার দেশের প্রথম স্মার্ট গেটেড কমিউনিটি গড়ে তুলবে রূপায়ণ সিটি। রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় নির্মিত হবে এই প্রকল্প ‘রূপায়ণ নর্থ সাউথ সিটি’।

 বৃহৎ এই প্রকল্পের কনসালটেন্সির সঙ্গে যুক্ত হলো আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আর্কিটেক্ট প্রফেসর রফিক আজমের আর্কিটেকচারাল ফার্ম সাতত্য ও মালয়েশিয়ান আর্কিটেকচারাল ফার্ম আর্কিসেন্টার এসডিএন. বিএইচডি.।  

রোববার (২৬ নভেম্বর) সন্ধ্যায় রূপায়ণ সিটি উত্তরায় আয়োজিত অনুষ্ঠানে রূপায়ণ গ্রুপের পক্ষে কো-চেয়ারম্যান মাহির আলী খাঁন রাতুল ও সাতত্যর পক্ষে আর্কিটেক্ট প্রফেসর রফিক আজম এবং আর্কিসেন্টার এসডিএন. বিএইচডির. পক্ষে ড. তান লোকমান চুক্তিতে সই করেন।
  
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে রূপায়ণ গ্রুপের ভাইস চেয়ারম্যান আলী আকবর খাঁন রতন, রূপায়ণ সিটি উত্তরার সিইও এম. মাহবুবুর রহমান, রূপায়ণ নর্থ সাউথ সিটি প্রজেক্ট বাস্তবায়ন কমিটির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আবদুল হামিদসহ বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।
 
এ চুক্তির আলোকে সাতত্য এবং আর্কিসেন্টার একটি অত্যাধুনিক স্মার্ট সিটি গড়ে তুলতে রূপায়ণ নর্থ সাউথ সিটির সব ধরনের মাস্টারপ্ল্যান আর্কিটেকচারাল স্ট্রাকচারাল, এমইবি, ল্যান্ড স্কেপিং, লাইটিংসহ ডিজাইন সংক্রান্ত সেবা দেবেন।
  
এ সময় আর্কিটেক্ট প্রফেসর রফিক আজম বলেন, অতি নির্মাণের মধ্য দিয়ে প্রকৃতির ক্ষতি হচ্ছে। যা কমাতে আমাদের পরিকল্পিত আবাসন প্রকল্প নির্মাণ করতে হবে। এর মাধ্যমে অনেক জায়গা সাশ্রয়ের করে খোলা জায়গা তৈরি করা সম্ভব। আর ভবিষ্যত প্রজন্মের জন্য এ কাজটিই করছে রূপায়ণ সিটি। তাই নির্দিধায় বলা যায়, প্রতিষ্ঠানটির ‌‘রূপায়ণ নর্থ সাউথ সিটি’ প্রকল্পে আগামী প্রজন্ম শারীরিক ও মানসিকভাবে স্বাস্থ্যবান হবেন এবং দেশের সম্পদে পরিণত হবেন।
 
আর্কিসেন্টারের ড. তান লুকমান বলেন, সম্পূর্ণ স্মার্ট ও গ্রিন সিটি নির্মাণের জন্য রূপায়ণ নর্থ সাউথ সিটির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছি। আন্তর্জাতিক অভিজ্ঞতা কাজে লাগিয়ে রূপায়ণ নর্থ সাউথ সিটি প্রকল্পে আমরা কাজ করবো।
 
রূপায়ণ সিটি উত্তরার সিইও এম. মাহবুবুর রহমান বলেন, স্মার্ট বাংলাদেশের সঙ্গে তাল মিলিয়ে এবার প্রথম স্মার্ট মেগা গেটেড সিটি ‘রূপায়ণ নর্থ সাউথ সিটি’ গড়ছে রূপায়ণ সিটি। এ চুক্তির মাধ্যমে বাংলাদেশের আবাসন খাতের ইতিহাস রচিত হয়েছে।

রূপায়ণ গ্রুপের কো-চেয়ারম্যান মাহির আলী খাঁন রাতুল বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়ার ঘোষণা দিয়েছে সরকার। সরকারের এই লক্ষ্যকে সামনে রেখে নির্মিত হচ্ছে স্মার্ট সিটি ‘রূপায়ণ নর্থ সাউথ সিটি’। আমরা প্রত্যাশা করছি, সুপরিকল্পিত এই স্মার্ট মেগা গেটেড কমিউনিটিতে দেশি-বিদেশি নাগরিকরা বসবাস করবেন। আর তাই রূপায়ণ নর্থ সাউথ সিটির সফল বাস্তবায়নের জন্য দেশের শীর্ষ স্থানীয় ও বিদেশি আর্কিটেকচারাল কনসালটেন্ট যুক্ত করা হয়েছে।    
পূর্বাচল এক্সপ্রেস হাইওয়ের পাশেই স্পোর্টস কমপ্লেক্স সংলগ্ন এন ব্লকে এ আন্তর্জাতিক মানের লাক্সারি সিটি নির্মিত হবে। আধুনিক শহরের পরিকল্পনা মাথায় রেখে পরবর্তী প্রজন্মের জন্য এক নৈসর্গিক আবাসন হবে ‘রূপায়ণ নর্থ সাউথ সিটি’।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।