ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

উপকূল থেকে উপকূল

ভোলায় নির্মিত হচ্ছে ৬ মুজিব কিল্লা

ছোটন সাহা, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২১
ভোলায় নির্মিত হচ্ছে ৬ মুজিব কিল্লা

ভোলা: ভোলায় ১১ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে ছয়টি মুজিব কিল্লা। এর মধ্যে ভোলা সদরে দু’টি, মনপুরায় তিনটি এবং চরফ্যাশন উপজেলায় একটি মুজিব কিল্লা নির্মাণ করা হচ্ছে।


 
এরই মধ্যে এসব কিল্লার ৫০-৬০ ভাগ কাজ শেষ হয়ে গেছে। এ বছরের মধ্যে এসব কিল্লা নির্মাণ কাজ শেষ হবে বলে জানা গেছে।  

জেলা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তর এসব কিল্লা নির্মাণ করছে।  

ভূমি থেকে ১১ ফুট উচ্চতার পাকা ভবনের এসব কিল্লার দৈর্ঘ্য ২১০ এবং প্রস্থে ২৪০ ফুট। এসব আধুনিক কিল্লায় গড়ে ৭৫০ জন মানুষ এবং ৪১০টি গবাদি পশু থাকতে পারবে। তবে ছয়টির মধ্যে তিনটি কিল্লা এ ক্যাটাগরির এবং বাকিগুলো বি ক্যাটাগরির বলে জানা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, নদীর তীরবর্তী এলকার বাসিন্দারা সারা বছরই দুর্যোগ ঝুঁকিতে বসবাস করে আসছেন। ঝড়- জলোচ্ছ্বাসসহ নানা প্রকৃতিক দুর্যোগের সময় উপকূলের প্রায় দুই লাখ মানুষ ঝুঁকির মধ্যে থাকেন। ঝড়- জলোচ্ছ্বাসে বিভিন্ন ধরনের ক্ষতির সম্মুখীন হয়ে থাকেন উপকূলের মানুষ।
তাদের উপকারে আসবে এসব কিল্লা।
 
মুজিব কিল্লা নির্মাণের দায়িত্বরত কর্মকর্তা উপ-সহকারী প্রকৌশলী আতিকুর রহমান এ তথ্য নিশ্চিত করে বলেন, জেলায় সর্বমোট ৩৮টি আধুনিক কিল্লা নির্মাণ হবে। তবে আপাতত ছয়টি কিল্লা নির্মাণের কাজ চলমান রয়েছে, ১১ কোটি টাকা ব্যয়ে এসব কিল্লা নির্মাণের কাজ এ বছরের মধ্যেই শেষ হবে। বাকিগুলো পর্যায়ক্রমে নির্মিত হবে।

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২১
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa