ঢাকা, বৃহস্পতিবার, ৮ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৪ সফর ১৪৪৩

উপকূল থেকে উপকূল

নিষেধাজ্ঞা শেষ, আবহাওয়া খারাপ থাকলে সাগরে যাবেন না জেলেরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫০ ঘণ্টা, জুলাই ২৪, ২০২১
নিষেধাজ্ঞা শেষ, আবহাওয়া খারাপ থাকলে সাগরে যাবেন না জেলেরা

পটুয়াখালী: সমুদ্রে ৬৫ দিনের মাছ শিকারে নিষেধাজ্ঞার সময় শেষে হওয়ায় শনিবার সকাল থেকে সাগরের উদ্দেশে ট্রলার ছেড়ে যাবেন উপকূলের জেলেরা। তবে পায়রা সমুদ্র বন্দরে তিন নম্বর সর্তকতা সংকেত জারি থাকায় জেলেদের উপকূলের কাছাকাছি থেকে চলাচলের নির্দেশ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া খারাপ থাকলে ট্রলার নিয়ে সাগরে যাবেন না বলে জানিয়েছেন মহিপুর মৎস্য বন্দর ব্যবসায়ী সমিতির সভাপতি দিদার উদ্দিন আহমেদ মাসুম।

এদিকে শুক্রবার (২৩ জুলাই) সকাল থেকে মাছ শিকারে সাগরে যেতে ট্রলারগুলোতে প্রয়োজনীয় বরফ, ট্রলারের জ্বালানি, প্রয়োজনীয় বাজার সদাই করে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছেন জেলেরা। আবহাওয়া ভালো থাকলে ফিসিং বোটগুলো সাগরে সাত থেকে ১৫ দিন অবস্থান করে মাছ শিকার করবে।

বাংলানিউজকে জেলে মোশাররফ বলেন, অবরোধের কারণে ৬৫ দিন সাগরে কোনো জাল ভিজাইনি। আজ রাত থেকে অবরোধ শেষ হলে সাগরে যাব। আল্লাহ চান তো বেশি মাছ ধরতে পারব।  

জানা গেছে, দেশের সমুদ্র এলাকায় মাছের মজুত বৃদ্ধি করতে ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত বাংলাদেশের এক লাখ ১৮ হাজার ৮০০ বর্গ কিলোমিটার সমুদ্র এলাকায় সব ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা আরোপ করে সরকার।

পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার আলিপুর, মহিপুরসহ গলাচিপা ও রাঙ্গাবালী উপজেলার কয়েক লাখ মানুষ সরাসরি মাছ শিকারসহ মাছ পরিবহন, বরফ উৎপাদন, মাছ মজুতের সঙ্গে জড়িত। সাগরে আবার মাছ শিকার শুরু হওয়ায় এ পেশায় নিয়োজিতরা প্রস্তুতি নিচ্ছেন।       

পটুয়াখালী মৎস্য অফিসার মোল্লা এমদাদুল্লাহ্ বলেন, জেলেরা মধ্যরাতের অপেক্ষায় রয়েছেন। নিষেধাজ্ঞা শেষে ট্রলার নিয়ে সাগরে যাবেন।

বাংলাদেশ সময়: ০২৪৮ ঘণ্টা, জুলাই ২৪, ২০২১
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa