ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

উপকূল থেকে উপকূল

বঙ্গোপসাগরে অপহরণ

ঈদের আনন্দ নেই অর্ধশত জেলে পরিবারে

সুমন সিকদার, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৫
ঈদের আনন্দ নেই অর্ধশত জেলে পরিবারে ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পাথরঘাটা (বরগুনা) থেকে ফিরে: পাড়া-প্রতিবেশী অনেকের বাড়িতেই কোরবানির ঈদের আমেজ। এসব বাড়ির শিশুরা মত্ত ঈদের আনন্দে।



তবে ঈদের আনন্দ ছুতে পারেনি বঙ্গোসাগরে মাছ শিকারি প্রায় অর্ধশতাধিক জেলে পরিবারের সদস্যদের। এসব পরিবারে ঈদের আয়োজন তো দূরের কথা, দুই বেলা খাবারের নিশ্চয়তা নেই এখন।

তাই ঈদুল আজহা কোনো আনন্দ বয়ে নিয়ে আসেনি দস্যুদের হাতে অপহৃত বরগুনা, পটুয়াখালী ও পিরোজপুরের এই অর্ধশতাধিক জেলে পরিবারের মধ্যে।

গত ২৩ আগস্ট থেকে ২৫ আগস্ট বঙ্গোপসাগরের কচিখালী ও পক্ষীদিয়া এলাকায় জেলেবহরে হামলা চালিয়ে মাছ ধরার ট্রলার থেকে পটুয়াখালীর কলাপাড়া, পিরোজপুর ভান্ডারিয়ার চরখালী ও বরগুনার পাথরঘাটার অর্ধশতাধিক জেলেকে অপহরণ করে নিয়ে যায় দস্যু ভাই ভাই ও রাজু বাহিনী।

এসময় জেলেদের মারধর করে মাছ ও ব্যাটারি লুণ্ঠনের পাশাপাশি অপহরণ করা হয় ৫টি ট্রলার। পরে ভাই ভাই বাহিনী অপহৃতদের মুক্তিপণের টাকা পাঠাতে একটি বিকাশ নম্বর (০১৭৪৯৬৯২৫৩৮) দিয়ে যায়।

কিন্তু গরিব এসব জেলেদের মুক্তিপণের টাকা দিতে না পারায় মুক্তি পাননি তারা। ফলে এরপর থেকেই এসব জেলে পরিবারে চলছে ঘোর দুর্দিন।

ঈদের কথা জানতে চাইলে পাথরঘাটা উপজেলার ছোট পাথরঘাটা গ্রামের অপহৃত কালামের স্ত্রী সালমা বেগম বলেন, ঈদ দিয়ে কি হবে? স্বামীকে তো ফেরত পেলাম না। কেমন আছে, কোথায় আছে কে জানে?

তিনি জানান, এরআগেও তিনবার মুক্তিপণ দিয়ে দস্যুদের কাছ থেকে স্বামীকে ছাড়িয়ে এনেছেন। কিন্তু এখন নিঃস্ব অবস্থায় মুক্তিপণ দিয়ে স্বামীকে ফিরিয়ে আনার কোনো সামর্থ্য নেই তার।

এদিকে, অপহৃতদের মধ্যে ফিরে আসা জেলে আউয়াল জানান, ভাই ভাই বাহিনী তাদের কাছে মোবাইল ফোন নম্বর দিয়ে বিকাশে ‍মুক্তিপণের টাকা দিয়ে জেলেদের ফেরত আনতে  ট্রলার মালিকদের যোগাযোগ করতে বলেছে।

এ বিষয়ে বরগুনা জেলা ট্রলার মালিক সমিতির সভাপতি আব্দুল মান্নান মাঝি জেলেদের উদ্ধারে আইন-শৃঙ্খলা বাহিনীর সহযোগিতা ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহায়তা কামনা করে বলেন, যে জেলেরা অপহৃত হয়েছেন, তারা খুবই গরিব। তাদের পরিবারের পক্ষে মুক্তিপণ দিয়ে ফিরিয়ে আনা সম্ভব নয়। তিনি এই জেলে পরিবারগুলোর পুর্নবাসনের দাবি জানান।

কোস্টগার্ডের পাথরঘাটা স্টেশন কমান্ডার লে. এস এ রউফ বাংলানিউজকে বলেন, অপহৃত জেলেদের উদ্ধারে কোস্টগার্ডের অভিযান অব্যাহত রয়েছে।

এছাড়াও কচিখালী, দুবলার চর, নিজামপুর, নিদ্রাসখিনা, সুপতি কোস্টগার্ড ক্যাম্পগুলোকে এসব জেলেদের উদ্ধারে কাজ করতে বলা হয়েছে। শিগগিরই কোস্টগার্ড জেলেদের উদ্ধারে সক্ষম হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বাংলাদেশ সময়: ১২৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৫
এসআর

** ঈদের আনন্দ নেই মেঘনাপাড়ের মানুষের

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।