ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বরিশালে স্বাভাবিকের চেয়ে ১৫০ শতাংশ বেশি বৃষ্টিপাত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৭ ঘণ্টা, নভেম্বর ২, ২০২২
বরিশালে স্বাভাবিকের চেয়ে ১৫০ শতাংশ বেশি বৃষ্টিপাত ফাইল ফটো

ঢাকা: গত অক্টোবরে বরিশালে স্বাভাবিকের চেয়ে ১৫০ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। এছাড়া স্বাভাবিকের চেয়ে ২২ দশমিক ২ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে রাজশাহীতে।

আবহাওয়ার বিভিন্ন তথ্য, উপাত্ত পর্যালোচনা করে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস।

অক্টোবরে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় বরিশালে, ৪৪১ মিলিমিটার; সিলেটে ৩৮৮ দশমিক ৫ মিলিমিটার; ঢাকায় বৃষ্টিপাত হয়েছে ৩১২ মিলিমিটার আর রাজশাহীতে বৃষ্টিপাত হয়েছে ১২৪ মিলিমিটার।

আবহাওয়া অধিদফতরের পরিচালক মো. আজিজুর রহমান জানিয়েছে- অক্টোবর মাসে সার্বিকভাবে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা ৪২ দশমিক ৯ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে, তবে রাজশাহী বিভাগে স্বাভাবিক অপেক্ষা ২২ দশমিক ২ শতাংশ এবং চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে।

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) ২০ অক্টোবর বাংলাদেশ থেকে বিদায় নিয়েছে। ওইদিন আন্দামান সাগর ও তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়, যা ২১ অক্টোবর একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। এরপর এটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে ২২ অক্টোবর দুপুর ১২ টায় পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও উত্তর আন্দামান সাগর এলাকায় নিম্নচাপে পরিণত হয়।

এরপর নিম্নচাপটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে ২৩ অক্টোবর সকাল ৯ টায় পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়। গভীর নিম্নচাপটি উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় ২৩ অক্টোবর সন্ধ্যা ৬টায় ঘূর্ণিঝড় 'সিত্রাং'-এ পরিণত হয়। ঘূর্ণিঝড় 'সিত্রাং' প্রথমে উত্তর দিকে এবং পরবর্তীতে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে ২৪ অক্টোবর রাত ৯টা থেকে পরবর্তী ০৩ ঘণ্টার মধ্যে ভোলার নিকট দিয়ে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করে মধ্যরাত নাগাদ নিম্নচাপ আকারে ঢাকা- কুমিল্লা ব্রাহ্মণবাড়িয়া ও এর পার্শ্ববর্তী এলাকায় অবস্থান করে। এরপর এটি আরও উত্তর দিকে অগ্রসর ও দুর্বল হয়ে প্রথমে সুস্পষ্ট লঘুচাপ আকারে নেত্রোকোনা জেলা ও এর পার্শ্ববর্তী এলাকায় অবস্থান করে এবং পরবর্তীতে আরও উত্তর দিকে অগ্রসর ও দুর্বল হয়ে গুরুত্বহীন হয়ে পড়ে।

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে ২৩-২৫ অক্টোবর দেশের অধিকাংশ স্থানে মাঝারি ধরণের ভারী থেকে ভারী বৃষ্টিপাত হয়। এ সময় দেশের অনেক স্থানে অতিভারী বর্ষণও হয়। এ মাসের দৈনিক সর্বোচ্চ বৃষ্টিপাত ৩২৪ মিলিমিটার বরিশালে, ২৪ অক্টোবর এটি রেকর্ড করা হয়। আবহাওয়া অফিস জানিয়েছে -১৯৪৮ সালের পর এতো বৃষ্টি আর হয়নি বরিশালে। এছাড়া সিত্রাংয়ের প্রভাবে ঢাকাতেও ওইদিন ১৩ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়।

বাংলাদেশ সময়: ১২১৭ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২২
ইইউডি/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।