ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

রাজধানীতে বৃষ্টি-ঝোড়ো বাতাসের তীব্রতা বেড়েছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
রাজধানীতে বৃষ্টি-ঝোড়ো বাতাসের তীব্রতা বেড়েছে ছবি: জিএম মুজিবুর

ঢাকা: ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে দেশের দক্ষিণাঞ্চলের পাশাপাশি রাজধানীতেও টানা বৃষ্টি এবং ঝড়ো হওয়া বয়ে যাচ্ছে। সোমবার (২৪ অক্টোবর) সন্ধ্যার পর থেকে রাজধানীতে বৃষ্টি এবং বেড়েছে।

বৃষ্টির কারণে রাজধানীর বিভিন্ন সড়কে জলাবদ্ধতা দেখা দিয়েছে। সন্ধ্যার পর সড়কগুলোতে যানবাহনের সংখ্যা কমেছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে রোববার (২৩ অক্টোবর) দুপুর থেকে রাজধানীতে গুঁড়িগুঁড়ি বৃষ্টি শুরু হয়। সেদিন রাত ১০টার দিকে রাজধানীতে হালকা থেকে মাঝারি বৃষ্টি পড়া শুরু হয়। সোমবার দুপুরের পর থেকে বৃষ্টির সঙ্গে বাতাসের তীব্রতা বেড়ে যায়।

সরেজমিনে রাজধানীর বিভিন্ন সড়কে পানি জমে থাকতে দেখা গেছে। সড়কে যানবাহনের সংখ্যা কম হলেও ভারী বৃষ্টির কারণে জলাবদ্ধতা রাস্তায় গাছ ভেঙে পড়ায় কোথাও কোথাও যানজট লেগে যায়।

মগবাজার, কাকরাইল, গুলিস্তানের বংশালে সড়কে হাঁটু পানি জমে থাকতে দেখা গেছে। সড়কের অনেক জায়গায় বৃষ্টি এবং ঝোড়ো বাতাসের কারণে গাছপালা ভেঙে পড়ে থাকতেও দেখা যায়।

আবহাওয়া অফিস জানিয়েছে, ঢাকা এবং আশপাশের এলাকায় দক্ষিণ-পূর্ব ও পূর্ব দিক থেকে ঘণ্টায় ১৫ থেকে ২০ কিলোমিটার এবং তা আরও বেড়ে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে।

সন্ধ্যা ৭টা পর্যন্ত ৬ ঘণ্টায় ঢাকায় ৮৫ মিলিমিটার এবং ৬টা পর্যন্ত ২৪ ঘন্টায় ১২৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে সন্ধ্যা ৬টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, সারাদেশে অস্থায়ী দমকা হাওয়াসহ ঝড়ো হাওয়া বয়ে যাবে। এ সময় কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে।

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
এমআইএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।