ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

২৪ ঘণ্টায় যমুনার পানি বাড়লো ৪৩ সে.মি.

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২২
২৪ ঘণ্টায় যমুনার পানি বাড়লো ৪৩ সে.মি. ফাইল ছবি

সিরাজগঞ্জ: আসামে প্রচণ্ড বৃষ্টির ফলে উজান থেকে নেমে আসা ঢলে যমুনা নদীর পানি সিরাজগঞ্জ পয়েন্টে দ্রুত বাড়ছে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৪৩ সেন্টিমিটার পানি বেড়েছে।

এ নিয়ে এ বছর পঞ্চম দফায় বাড়লো যমুনার পানি।  

শুক্রবার (১৪ অক্টোবর) সকালে সিরাজগঞ্জ শহরের হার্ডপয়েন্ট এলাকায় যমুনার পানি রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৫৫ মিটার। ২৪ ঘণ্টায় ৪৩ সেন্টিমিটার পানি বেড়ে বিপৎসীমার ৮০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা-১৩.৩৫ মিটার)।  

অন্যদিকে, কাজিপুর পয়েন্টে রেকর্ড করা হয় ১৪ দশমিক ৪০ মিটার। ২৪ ঘণ্টায় ৩৬ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৮৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা-
১৫.২৫ মিটার)।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সিরাজগঞ্জ কার্যালয়ের উপ-বিভাগীয় প্রকৌশলী রনজিত কুমার সরকার বাংলানিউজকে এসব তথ্য নিশ্চিত করে জানান, আসামে প্রচুর বৃষ্টিপাত হচ্ছে। যে কারণে উজান থেকে নেমে আসা ঢলের কারণে অসময়েই যমুনার পানি বাড়ছে। চারদিন ধরে যমুনার পানি বাড়ছে। আরও কয়েকদিন পানি বাড়বে। ফলে বিপৎসীমার কাছাকাছি যাবার শঙ্কা দেখা দিয়েছে।

গত জুনের শুরুতে প্রথম দফায় যমুনায় পানি বাড়তে থাকে। ১৮ জুন জেলার সবগুলো পয়েন্টেই বিপৎসীমা অতিক্রম করে এ নদীর পানি। ২৩ জুন থেকে পানি কমতে শুরু করে। দ্বিতীয় দফায় ২৯ জুন থেকে আবারও পানি বাড়তে শুরু করে। এরপর ৩ জুলাই থেকে পানি কমতে থাকে। ২৩ জুলাই তৃতীয় দফায় বৃদ্ধি ও ৬ আগস্ট থেকে কমা শুরু। টানা ২৫ দিন পর ৩১ আগস্ট হঠাৎ করেই যমুনার পানি বাড়া শুরু হয়। ১৩ সেপ্টেম্বর পানি কমতে থাকে। দুই সপ্তাহ পর ২৬ সেপ্টেম্বর চতুর্থ দফায় পানি বাড়া শুরু হয়েছে। পঞ্চম দফায় গত ১০ অক্টোবর থেকে পানি বাড়া শুরু হয়েছে।

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।