ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

লঘুচাপে খুলনাঞ্চলে বৈরী আবহাওয়া

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২২
লঘুচাপে খুলনাঞ্চলে বৈরী আবহাওয়া

খুলনা: বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে খুলনাঞ্চলে বৈরী আবহাওয়া বিরাজ করছে।  

রোববার (১১ সেপ্টেম্বর) বেলা ১১টা থেকে সোমবার (১২ সেপ্টেম্বর) দুপুর ১টা পর্যন্ত হালকা ও মাঝারি বৃষ্টিপাত এবং ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে।

একইসঙ্গে মোংলা বন্দরের অদূরে গভীর সমুদ্র উত্তাল রয়েছে।

এদিকে বৈরী আবহাওয়ার কারণে জনজীবন স্থবির হয়ে পড়েছে। সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।

লঘুচাপের কারণে টানা বর্ষণে থমকে গেছে উপকূলীয় জনজীবন। জোয়ারে বেড়ে গেছে সব নদ-নদীর পানির উচ্চতা। ভাঙ্গা বেড়িবাঁধ দিয়ে জোয়ারের পানি প্রবেশ করে তলিয়ে গেছে উপকূলীয় খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরা জেলার বেশ কিছু নিম্নাঞ্চল। ভেসে গেছে মাছের ঘের। তলিয়ে গেছে আমনের বীজতলা। বাড়িঘরে পানিবন্দি হয়ে সীমাহীন ভোগান্তিতে পড়েছে মানুষ।

রোববার খানিক সময়ের জন্য আকাশে সূর্য দেখা মিললেও সোমবার খুলনাঞ্চলের আকাশে সূর্যের দেখা মিলছে না। মাঝারি ও গুঁড়িগুঁড়ি বৃষ্টির কারণে সড়কে মানুষের চলাফেরা বাধার মুখে পড়েছে। শিশু শিক্ষার্থীদের স্কুলে যাতায়াতে অভিভাবকরা বিপাকে পড়েন। দিনমজুর শ্রেণির অনেকেই দৈনন্দিন কাজ নিয়ে পড়েছেন বিপাকে। ঘর থেকে বের হতে ছাতার ওপর ভরসা করতে হচ্ছে সবাইকে।

খুলনা আঞ্চলিক আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ মো. আমিরুল আজাদ বাংলানিউজকে বলেন, বঙ্গোপসাগরের নিম্নচাপের কারণে খুলনাঞ্চলে বৃষ্টিপাত হচ্ছে। রোববার সাড়ে ১১টা থেকে সোমবার দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ৬৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ বৃষ্টিপাত আজ ও আগামীকাল অব্যাহত থাকবে। মোংলা, চট্টগ্রাম, কক্সবাজার, ও পায়রা সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আর নদী বন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১১ , ২০২২
এমআরএম/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।